বিজ্ঞাপন

ঈদ যেদিনই হোক, বুধবারও খোলা সব অফিস

May 11, 2021 | 7:40 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনা ভাইরাসের (কোভিড-১৯) সংক্রামণ রোধে এবার সরকারি ছুটি সংক্ষিপ্ত করা হয়েছে। ঈদ যে দিনই হোক না কেন, সরকারি ছুটি চারদিনের পরিবর্তে তিনদিন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ পরিপ্রেক্ষিতে বুধবার (১২ মে) সব সরকারি-বেসরকারি অফিস খোলা থাকবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১১ মে) সাংবাদিকদের তিনি বলেন, চাকরিজীবিদের কর্মস্থলে রাখতে সরকারি ছুটি তিনদিন করা হচ্ছে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী বৃহস্পতি কিংবা শুক্রবার (১৩ অথবা ১৪ মে) যে দিনই পবিত্র ইদুল ফিতর উদযাপিত হোক না কেন সরকারি ছুটি তিনদিনই থাকবে। সাধারণত প্রতিবছর ২৯ রমজান থেকে ঈদুল ফিতরের ছুটি শুরু হয়। কিন্তু এবার তার ব্যতিক্রম হচ্ছে। প্রতিবছর ২৯ রমজান ধরে সাধারণত ঈদের আগের দিন, ঈদের দিন ও পরের দিন- এই তিনদিন সাধারণ ছুটি থাকে। সেক্ষত্রে রমজান মাস ৩০ দিন হলে ঈদের ছুটি একদিন বেড়ে চারদিন হয়। সেই হিসাবে এবার বুধ, বৃহস্পতি ও শুক্রবার (১২, ১৩ ও ১৪ মে) এবং রমজান মাস ৩০ দিনে হলে ১৫ মে শনিবারও ছুটি থাকার কথা। কিন্তু করোনা সংক্রামণরোধে বুধবার থেকে ছুটি শুরু না হয়ে বৃহস্পতিবার থেকে ঈদের ছুটি শুরু হচ্ছে।’

এ ব্যাপারে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শেখ ইউসুফ হারুন সারাবাংলাকে বলেন, ‘সরকারি ছুটি তিনদিন কিংবা চারদিন থাকবে এ বিষয়ে কোন সিদ্ধান্ত হয়নি। ঈদ কবে হবে সেটা আগামীকাল চাঁদ দেখা কমিটি বসে সিদ্ধান্ত নেবে।’

তিনি বলেন, ‘ঈদ যেদিনই হোক না কেন বুধবার সরকারি অফিস খোলা থাকবে। লোকজন গ্রামে গেলে করোনা মারাত্মকভাবে ছড়িয়ে পড়তে পারে। আমরা এইসব দিক বিবেচনা করে ছুটি সংক্ষিপ্ত করেছি। ঈদ যদি বৃহস্পতিবারও হয় তাহলেও বুধবার অফিস খোলা থাকবে।

বিজ্ঞাপন

এর আগে গত গত ৫ মে’র মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপন অনুযায়ী, সরকারি-বেসরকারি চাকরিজীবীদের ঈদের ছুটিতে বাধ্যতামূলকভাবে কর্মস্থলে থাকতে বলা হয়েছে। ওই নির্দেশনায় বলা হয়, সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা ঈদের ছুটিতে আবশ্যিকভাবে নিজ নিজ কর্মস্থলে (অধিক্ষেত্রে) অবস্থান করবেন।

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন