বিজ্ঞাপন

ব্রাজিলে সরকারবিরোধী বিক্ষোভে হাজারো মানুষ

May 30, 2021 | 11:03 am

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় জাইর বলসোনারো সরকারের ব্যর্থতার বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে ব্রাজিলের রিও ডি জেনেরিওতে দ্বিতীয় দিনের মতো অন্তত ১০ হাজার মানুষ জড়ো হয়েছেন বলে জানিয়েছে ডয়চে ভেলে।

বিজ্ঞাপন

এদিকে, করোনায় দেশটিতে চার লাখ ৬১ হাজার মানুষ মারা যাওয়ার পর একে গণহত্যার সঙ্গে তুলনা করে বিক্ষোভকারীরা বলসোনারোকে ব্যর্থতার দায় নিয়ে ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর দাবি জানাচ্ছে বলে স্থানীয় গণমাধ্যমগুলোর খবর।

এর আগে, জাইর বলসোনারো করোনাকে তেমন ভয়াবহ কিছু না, সামান্য সর্দি-কাশি বলে দাবি করার পর থেকেই ল্যাটিন আমেরিকার দেশটিতে মড়ক শুরু হয়ে যায়। তারপরও তিনি কোভিড প্রটোকলের তোয়াক্কা না করেই নিজে বাইরে মাস্কবিহীন ঘোরাফেরা করেছেন এবং বাড়িতে থাকা বাধ্যতামূলক করেননি। এমনকি, ভ্যাকসিনের ব্যাপারে বলসোনারো তেমন আগ্রহ দেখাননি। এছাড়াও, স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়ার কারণে অক্সিজেনের ঘাটতিও দেখা দিয়েছে। এখন পর্যন্ত করোনায় মোট মৃত্যুর সংখ্যায় ব্রাজিলের চেয়ে ওপরে আছে একমাত্র যুক্তরাষ্ট্র।

বিক্ষোভ থেকে ব্যবসায়ী ওমর সিলভেরিয়া বার্তাসংস্থা এএফপিকে জানিয়েছেন, যথেষ্ট হয়েছে, তারা আর এই সরকার চান না।

বিজ্ঞাপন

বলসোনারকে উদ্দেশ্য করে ওই ব্যবসায়ী বলেন, সে খুনী এবং বিকারগ্রস্ত। তার কোনো হিসাবও নেই যে সে কী দুর্যোগ ডেকে নিয়ে এসেছে।

অন্যদিকে, অ্যামাজনে বন উজাড় এবং আদিবাসীদের বাসস্থান বিনষ্ট করার দায়েও বলসোনারোকে অভিযুক্ত করে তার পদত্যাগ চাওয়া হচ্ছে।

অপরদিকে, রিও ডি জেনেরিও ছাড়াও রাজধানী ব্রাসিলিয়া, সালভাদর, উত্তর-পূর্বাঞ্চলীয় শহর বেল হরিজন্তে এবং রেসিভে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ছুড়েছে বলেও স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন