বিজ্ঞাপন

ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে বাড়বে দল, ফিরছে চ্যাম্পিয়নস ট্রফি

June 1, 2021 | 10:15 pm

স্পোর্টস ডেস্ক

২০২৭ সাল থেকে ছেলেদের ওয়ানডে ও ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বাড়তে যাচ্ছে দলের সংখ্যা। ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপটি বর্তমান নিয়মে অনুষ্ঠিত হলেও এরপরের বিশ্বকাপ ১৪ দল নিয়ে অনুষ্ঠিত হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল-আইসিসি। সেই সঙ্গে ২০২৪ সাল থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপে বাড়ছে দল সংখ্যা আর প্রতি দুই বছর পরপর বসবে বিশ্বকাপের আসর। টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের সংখ্যা বেড়ে দাঁড়াবে ২০টিতে। এছাড়াও আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি আগামী ২০২৫ সাল থেকে আট দল নিয়ে ফিরছে বলেও বিবৃতিতে জানিয়েছে আইসিসি।

বিজ্ঞাপন

আইসিসি বিবৃতিতে জানিয়েছে, ‘আইসিসি বোর্ড আজ ২০২৪-২০৩১ সালের পুরুষদের ক্রিকেট বিশ্বকাপ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ দুটিতেই দলের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে। সেই সঙ্গে পুরুষদের চ্যাম্পিয়নস ট্রফিকে পুনরায় আয়োজন করার ব্যাপারেও সূচি নিশ্চিত করেছে। পুরুষদের ক্রিকেট বিশ্বকাপটি ১৪টি দল নিয়ে অনুষ্ঠিত হবে ২০২৭ এবং ২০৩১ সাল থেকেই। এই টুর্নামেন্টে তখন সর্বমোট ৫৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এছাড়াও টি-টোয়েন্টি বিশ্বকাপকে ২০টি দলে উন্নীত করা হবে। টি-টোয়েন্টি বিশ্বকাপ আগামী ২০২৪ সাল থেকে প্রতি দুই বছর পরপর অনুষ্ঠিত হবে। এবং ২০২৪, ২০২৬, ২০২৮ এবং ২০৩০ সালে ৫৫ ম্যাচের টুর্নামেন্ট হবে।’

বিবৃতিতে আরও জানানো হয় ২০২৫ সাল থেকে আবারও মাঠে গড়াবে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি। যেখানে অংশগ্রহণ করবে আটটি দল। ‘আটটি দল নিয়ে আগামী ২০২৫ এবং ২০২৯ সালে অনুষ্ঠিত হবে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি।’

এদিকে বহাল থাকছে আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপ। প্রতি দুই বছর অন্তর হবে ফাইনাল। যেখানে আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ নয়ে থাকা দলগুলো ৬টি করে সিরিজ খেলার সুযোগ পাবে। টেস্ট ক্রিকেটকে আরও বেশি আকর্ষণীয় করে তুলতে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের আগামী আসরের ফাইনালের সূচিও ঘোষণা দিয়েছে আইসিসি। বিবৃতিতে জানানো হয়, আগামী ২০২৫, ২০২৭, ২০২৯ এবং ২০৩১ সালে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

২০২৭ ওয়ানডে বিশ্বকাপ ১৪ দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে। ওই বিশ্বকাপে ১৪টি দল দুটি পৃথক গ্রুপে বিভক্ত হবে। এবং দুই গ্রুপের শীর্ষ তিনটি করে মোট ছয়টি দল পরের রাউন্ডে খেলবে (সুপার সিক্স)। ২০০৩ ওয়ানডে বিশ্বকাপেও এই একই ফরম্যাটে টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়েছিল। সুপার সিক্সের পর সেমি ফাইনাল ও ফাইনাল অনুষ্ঠিত হবে যথা নিয়মে।

২০০৭ সালের বিশ্বকাপে ১৬টি দল অংশগ্রহণ করলেও ২০১১ ও ২০১৫ বিশ্বকাপে অংশগ্রহণ করেছিল ১৪টি করে দল। তবে সেটার সংখ্যা আরও কমেছে ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপে এসে। যেখানে ১৪ দলের পরিবর্তে বিশ্বকাপ অনুষ্ঠিত হয় মাত্র ১০টি দল নিয়ে। মূলত ‘বিগ থ্রি’ গঠিত হওয়ায় বিশ্বকাপে দল সংখ্যা ক্রমান্বয়ে কমানো হয়েছিল। যুক্তি হিসেবে সেই সময় বলা হয়েছিল ব্রডকাস্টাররা একতরফা ম্যাচ কম চায়।

২০২৪ সাল থেকে ২০ দলে উন্নীত হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে পাঁচটি করে দল নিয়ে চারটি গ্রুপে দলগুলোকে ভাগ করা হবে। প্রত্যেক গ্রুপের শীর্ষ দুই দল পরের রাউন্ডে (সুপার এইট) খেলবে। এরপর নকআউট পদ্ধতিতে সেমি ফাইনাল এবং ফাইনাল অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

আর ২০২৫ সাল থেকে আবারও চ্যাম্পিয়নস ট্রফি আট দল নিয়ে ফিরছে। এই টুর্নামেন্টটি আগের নিয়মেই মাঠে গড়াবে। আটটি দল দুটি পৃথক গ্রুপে ভাগ হয়ে খেলবে। এবং এরপরে সেমি ফাইনাল এবং ফাইনাল যথা নিয়মে।

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন