বিজ্ঞাপন

আফগান পরীক্ষায় পাশ করতে জেমির ভিন্ন কৌশল!

June 3, 2021 | 5:22 pm

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাই পর্বের তিনটি ম্যাচ খেলতে দেশ ছাড়ার আগে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া বারবারই বলেছেন, তিন ম্যাচের মধ্যে ভারত ও আফগানিস্তানের বিপক্ষে জেতা সম্ভব। এই দুই সম্ভবনার একটির মুখোমুখি আজ বাংলাদেশ। রাতে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের প্রথমটি খেলতে নামবে জামাল ভূঁইয়ার দল।

বিজ্ঞাপন

অবশ্য কাতারের দোহার জসিম বিন হামাদ স্টেডিয়ামে আফগানদের মুখোমুখি হওয়ার আগে জাতীয় দলের কোচ জেমি ডে বলেছেন ম্যাচটা ‘কঠিন’ হবে। কারণ আফগানিস্তানের দলটা অনেকটাই ইউরোপিয়ান ঘটনার।

যুদ্ধ, বোমা, গোলাবারুদের মাঝে বেড়ে ওঠা আফগানিস্তানের তরুণরা খেলাধুলা করার সুযোগ পান কমই। যুদ্ধ-বিদ্রোহের ভয়ে সুযোগ পেলেই তাই দেশ ছাড়েন অনেক আফগান। ইউরোপের দেশগুলোই থাকে তাদের পছন্দের তালিকায়। আফগানিস্তান ছেড়ে বিদেশে পাড়ি দেওয়া এসব পরিবার থেকে উঠে আসা ফুটবলারদের নিয়েই বর্তমান দলটা গঠন করা হয়েছে। আফগানিস্তানের বর্তমান দলের বেশিরভাগ ফুটবলারই ইউরোপে খেলে বড় হয়েছেন বা ইউরোপে এখনো খেলেন। ২৬ সদস্যের যে স্কোয়াডটা নিয়ে খেলতে নামছে দলটি তার মধ্যে মাত্র তিনজন থাকেন আফগানিস্তানে! ফলে আফগানিস্তানের বর্তমান দলকে ‘ইউরোপের দল’ও বলেন অনেকে। তাছাড়া উচ্চতা, শারীরীক সামর্থ ও শক্তিতে অনেকটা এগিয়ে আফগানরা। সব মিলিয়ে আজকের ম্যাচে আফগানিস্তানই যে ফেভারিট সেটা সহজেই আন্দাজ করা যায়।

ফিফা র্যাংকিংয়েও তার প্রমাণ। বর্তমান ফিফা র্যাংকিংয়ে আফগানিস্তান ১৪৯ নম্বরে, আর বাংলাদেশ ১৮৪ নম্বরে। আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ সর্বশেষ জিতেছে ৪২ বছর আগে। ১৯৭৯ সালে ঢাকায় এশিয়া কাপের বাছাই পর্বে আফগানদের ৪-১ গোলে হারিয়েছিল লাল সবুজের দল।

বিজ্ঞাপন

জামাল ভূঁইয়া ম্যাচের আগে বলেছেন, ‘আফগানিস্তান শারীরিকভাবে এগিয়ে এবং ওদের খেলোয়াড়েরা অনেক লম্বা। ম্যাচটা আমাদের জন্য কঠিন হবে।’

কঠিন ম্যাচে জয়ের লক্ষ্য ৫-৪-১ ছকে দল সাজানোর ইঙ্গিত দিয়েছিলেন জেমি ডে। এই ফরমেশনেই দেশে অনুশীলন করেছে দল। তাছাড়া শেখ জামালের বিপক্ষে দেশে একমাত্র প্রস্তুতি ম্যাচটাতেও এই ছকে খেলেছেন জামাল ভূঁইয়ারা। কিন্তু ম্যাচের আগে শোনা যাচ্ছে, ভিন্ন ছকে আফগান পরীক্ষায় বসতে চান জেমি ডে।

আফগানিস্তানের তিন মিডফিল্ডার দলটির মেরুদণ্ড। ফলে কৌশলে পরিবর্তন আনতে চান বাংলাদেশের কোচ। শোনা যাচ্ছে, আজ ৪-২-৩-১ ফরমেটে মাঠে নামবে বাংলাদেশ। আভাস পাওয়া যাচ্ছে, রক্ষণে ফিনল্যান্ডে জন্ম নেওয়া ডিফেন্ডার তরিক কাজীর অভিষেক আজ প্রায় নিশ্চিত।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন