বিজ্ঞাপন

কাতারের বিরুদ্ধে সশস্ত্র জিহাদি গোষ্ঠীকে অর্থ সহায়তার অভিযোগ

June 6, 2021 | 1:14 am

আন্তর্জাতিক ডেস্ক

সিরিয়ায় জঙ্গিগোষ্ঠী আল কায়দার শাখা হিসেবে পরিচিত সশস্ত্র জিহাদি গোষ্ঠী আল নুসরা ফ্রন্টকে (নতুন নাম ফাতাহ আল শাম) আর্থিক সহায়তা দেওয়ার অভিযোগ উঠেছে কাতারের বিরুদ্ধে। সিরিয়ার অন্তত ৯ জন ব্যক্তি যুক্তরাজ্যের একটি আদালতে এমন অভিযোগে মামলা দায়ের করেছেন।

বিজ্ঞাপন

লন্ডনের হাইকোর্টে দায়ের করা অভিযোগে বলা হয়, ‘কাতারের রাজবংশের একটি বেসরকারি অফিস আল কায়দার সহযোগী নুসরা ফ্রন্টকে আর্থিক সহায়তা পাঠানোর অবৈধ পথের কেন্দ্রস্থল হয়ে উঠেছে। শীর্ষস্থানীয় কয়েকজন কাতারি রাজনীতিবিদ, ব্যবসায়ী, দাতব্য সংস্থা ও সরকারি কর্মকর্তারা কাতারের এক আমিরের বেসরকারি অফিস ও দু’টি ব্যাংককে নুসরা ফ্রন্টে লাখ লাখ ডলার পাঠাতে ব্যবহার করে থাকেন। এরা প্রত্যেকেই কাতার রাষ্ট্রের পক্ষ হয়ে এক কাজ করেন’। টাইমসের প্রতিবেদনে এমনটাই উল্লেখ আছে।

টাইমস অব লন্ডনের প্রতিবেদনে বলা হয়, আদালতে দায়েরকৃত অভিযোগের একটি কপি দেখতে সক্ষম হয়েছে তারা। এতে বলা হয়েছে, রাষ্ট্র হিসেবে কাতার ও মুসলিম ব্রাদারহুড একসঙ্গে মিলে সিরিয়ায় যুদ্ধকালীন নুসরা ফ্রন্টকে সক্রিয় সাহায্য সহায়তা করতে একজোট হয়েছে।

অভিযোগে বলা হয়, মানি লন্ডারিংয়ের মাধ্যমে যেমন—নির্মাণ কাজের অতিরিক্ত খরচ দেখিয়ে বা বেশি দামে সম্পত্তি ক্রয় করে অতিরিক্ত টাকা সিরিয়ার জঙ্গিগোষ্ঠীর কাছে পাঠানো হয়ে থাকে। কাতার ন্যাশনাল ব্যাংক ও দোহা ব্যাংকের মাধ্যমে এসব লেনদেন করা হয়। আদালতে তাদের অভিযোগে উল্লেখ করেছেন সিরিয়ার ওই ৯ নাগরিক।

বিজ্ঞাপন

আরব নিউজের খবরে বলা হয়েছে ইতিমধ্যে অভিযুক্ত প্রত্যেকেই তাদের বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করেছেন।

উল্লেখ্য, সিরিয়ায় আল কায়দার শাখা হিসেবে পরিচিত ছিল আল নুসরা ফ্রন্ট। ২০১৬ সালে জিহাদি গোষ্ঠীটি তাদের নতুন নামকরণ করে ফাতাহ আল শাম হিসেবে। তাদের দাবি— ওই সময় থেকে আল কায়দার সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন