বিজ্ঞাপন

কপিরাইট আইন চ্যালেঞ্জ করে নায়ক মান্নার স্ত্রীর রিট

June 8, 2021 | 8:59 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: কপিরাইট আইনের চারটি ধারাকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেছেন প্রয়াত নায়ক এসএম আসলাম তালুকদার মান্নার স্ত্রী শেলী কাদের। রিট আবেদনে আইন মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

বিজ্ঞাপন

প্রয়াত নায়ক মান্নার স্ত্রী শেলী কাদেরের পক্ষে আইনজীবী নাজিরুল আলম ও ইফতাবুল কামাল অয়ন সোমবার (৭ জুন) এ রিট দায়ের করেন।

রিটে কপিরাইট আইন-২০০০ (সংশোধনী ২০০৫) এর ২৪, ২৫, ২৬ ও ২৭ ধারার বৈধতাকে চ্যালেঞ্জ করা হয়েছে।

মান্নার স্ত্রীর আইনজীবী ইফতাবুল কামাল অয়ন ও নাজিরুল আলম মঙ্গলবার (৮ জুন) বিষয়টি সাংবাদিকদের জানান।

বিজ্ঞাপন

আইনজীবীরা জানান, কপিরাইট আইনের চারটি ধারার (কপিরাইট আইন-২০০০ ও ২০০৫-এর ২৪, ২৫, ২৬ ও ২৭) কারণে নায়ক মান্না প্রযোজিত আটটি সিনেমা থেকে তার পরিবার আর্থিকভাবে বঞ্চিত হচ্ছেন। তাই এ চারটি ধারাকে চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে।

আইনজীবীরা জানান, কপিরাইট আইনের ওই চারটি ধারা অনুসারে কোনো প্রয়োজককে কপিরাইটের লাইসেন্স দেওয়া হলে তা অনেকেই পূর্ণ মেয়াদের জন্য নিয়ে থাকেন। পূর্ণ মেয়াদের সীমা ৬০ বছর পর্যন্ত হয়। অথচ একই আইনে অন্যরকম বিধান রেখে বলা হয়েছে, যার দ্বারা প্রডিউসার ও ক্রিয়েটরদের মধ্য এমন কোনো চুক্তি হবে না যা কারো জন্য কঠিন হয়ে যায়। তাই আইনের বিপরীতধর্মী ধারার বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে।

একইসঙ্গে এসব কাজের কপিরাইট অধিকার যেন উত্তরাধিকার সূত্রে পরিবারের সদস্যদের কাছে হস্তান্তরিত হয়, রিটে সে নির্দেশনাও চাওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন