বিজ্ঞাপন

কুম্ভ মেলা: ভুয়া কোভিড রিপোর্টের তদন্তে পুলিশ

June 17, 2021 | 5:39 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের উত্তরাখণ্ডে কুম্ভ মেলা চলাকালে করোনা পরীক্ষার নামে ভুয়া রিপোর্ট দেওয়ার অভিযোগে কয়েকটি বেসরকারি ল্যাবের বিরুদ্ধে পুলিশি তদন্তের নির্দেশ দিয়েছে রাজ্য সরকার।

বিজ্ঞাপন

এর আগে, এপ্রিলে কুম্ভ মেলা চলাকালে এক লাখেরও বেশি পরীক্ষায় ভুয়া নাম, মোবাইল নম্বর ও ঠিকানা ব্যবহার করা হয়েছে বলে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছিল।

এদিকে বিবিসি জানিয়েছে, মেলায় আগত প্রায় ২০ লাখ মানুষের করোনা পরীক্ষার জন্য ওই বেসরকারি ল্যাবগুলোকে দায়িত্ব দিয়েছিল রাজ্য সরকার।

মহামারির মধ্যে কুম্ভ মেলা আয়োজন করায় ব্যাপক সমালোচনার ঝড় ওঠে। মেলা থেকে ফেরা লোকজন বিপুল সংখ্যক সংক্রমণের জন্য দায়ী বলে ভারতের বিভিন্ন রাজ্যের প্রতিবেদন থেকে জানা গেছে।

বিজ্ঞাপন

ভারতে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ শুরুর সময়টিতে আয়োজিত ওই কুম্ভ মেলায় ঠাসাঠাসি ভিড়ের মধ্যে লোকজন মাস্ক এবং শারীরিক দূরত্ব মেনে চলা ছাড়াই ঘুরে বেড়িয়েছে এমন অনেক ছবি দেশি-বিদেশি সংবাদ মাধ্যমে এসেছে। প্রায় সঙ্গেসঙ্গেই দেশটির বড় শহরগুলোতে রোগীর চাপ এবং হাসপাতালগুলোতে শয্যা ও অক্সিজেনের সংকট দেখা দেয়।

ওই সময় উত্তরাখণ্ডের কর্মকর্তারা বলেছিলেন, মেলায় আগত প্রত্যেকের কোভিড পরীক্ষা করা হচ্ছে। সেই পরীক্ষার জন্য দিল্লি এবং হরিয়ানা থেকে বেসরকারি কয়েকটি ল্যাবকে ভাড়া করা হয়েছিল। তাদের পরীক্ষার রিপোর্ট গুলোর মধ্যেই অনেকগুলো ভুয়া প্রমাণিত হয়েছে।

গত সপ্তাহে ভারতীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে হয়েছে, ল্যাবগুলো তাদের দৈনিক পরীক্ষার কোটা পূরণ করতে ভুয়া কোভিড পরীক্ষার রিপোর্ট দিয়েছে। শত শত রিপোর্টে একই ফোন নম্বর ও ঠিকানা ব্যবহার করার প্রমাণ মিলেছে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে বার্তা সংস্থা এএনআইকে উত্তরাখণ্ড সরকারের মুখপাত্র সুবোধ উনিয়াল বলেছেন, ‘হরিয়ানা ও দিল্লির ওই ল্যাবগুলোর বিরুদ্ধে মামলা করার আদেশ দেওয়া হয়েছে। কুম্ভ মেলা চলার সময় হরিদ্বারের পাঁচটি এলাকায় পরীক্ষা পরিচালনা করেছিল তারা।’

প্রসঙ্গত, কুম্ভ মেলা হিন্দুদের সবচেয়ে বড় উৎসব। সারা ভারত এবং বিশ্বের বিভিন্ন অঞ্চল থেকেও লোকজন এ মেলায় যোগ দিতে আসে। মার্চে ভারতের বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছিলেন, মহামারির দ্বিতীয় ঢেউ আসন্ন। এ পরিস্থিতিতে মেলার আয়োজন বাদ দেওয়া উচিত। কিন্তু দেশটির কেন্দ্র এবং রাজ্য সরকার তা আমলে না নিয়ে মেলা আয়োজনের সিদ্ধান্তে অটল থাকে। তারপর থেকে ভারতে লাগামহীনভাবে করোনা সংক্রমণ এবং করোনায় মৃত্যু বাড়তে থাকে।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন