বিজ্ঞাপন

পেট্রোবাংলাকে রিগ্যাসিফায়েড এলএনজি সরবরাহ করবে ভারতীয় কোম্পানি

June 17, 2021 | 10:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পেট্রোবাংলাকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বা এলএনজিকে ফের গ্যাসে রূপান্তরিত অবস্থায় রিগ্যাসিফায়েড এলএনজি হিসেবে সরবরাহ করবে ভারতীয় কোম্পানি এইচ-এনার্জি। এ জন্য প্রতিষ্ঠান দুইটির মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

বিজ্ঞাপন

এইচ-এনার্জি থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বুধবার (১৬ জুন) তাদের সঙ্গে বাংলাদেশ তেল, গ্যাস, খনিজসম্পদ করপোরেশন পেট্রোবাংলার এই চুক্তি সই হয়েছে।

প্রাকৃতিক গ্যাসকে উচ্চ চাপে তরল করে সিলিন্ডার বা পাইপলাইনে সরবরাহের উপযোগী করাকে বলে এলএনজি। আর সেই এলএনজিকে আবার গ্যাসে রূপান্তরিত করা হলে তাকে বলে রিগ্যাসিফায়েড এলএনজি। সেই রিগ্যাসিফায়েড এলএনজি’ই বাংলাদেশে পেট্রোবাংলাকে সরবরাহ করবে ভারতের এইচ-এনার্জি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আন্তঃসীমান্ত সঞ্চালন লাইন বসিয়ে দীর্ঘ মেয়াদে রিগ্যাসিফায়েড এলএনজি সরবরাহ করার জন্য পেট্রোবাংলার সঙ্গে একটি সমঝোতা স্মারকে সই করেছে ভারতের হিরানন্দানি গ্রুপের কোম্পানি এইচ-এনার্জি।

বিজ্ঞাপন

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ভারতের পেট্রোলিয়াম অ্যান্ড ন্যাচারাল গ্যাস রেগুলেটরি বোর্ডের (পিএনজিআরবি) অনুমোদন নিয়ে এইচ-এনার্জি পশ্চিমবঙ্গে তাদের এলএনজি টার্মিনালকে যুক্ত করে কানাই চাট্টা থেকে শ্রীরামপুর পর্যন্ত প্রাকৃতিক গ্যাস সঞ্চালন লাইন বসাবে এবং পরিচালনা করবে। এই লাইন পশ্চিমবঙ্গ রাজ্যের বিভিন্ন অঞ্চলের পাশাপাশি বাংলাদেশ সীমান্তকেও যুক্ত করবে এবং সেই পাইপলাইন দিয়ে বাংলাদেশে রিগ্যাসিফায়েড এলএনজি সরবরাহের ব্যবস্থা করা হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পিএনজিআরবি ভারতের একমাত্র কোম্পানি যারা বাংলাদেশ সীমান্ত পর্যন্ত সঞ্চালন লাইন স্থাপনের অনুমতি পেয়েছে। এই চুক্তিতে দুই দেশের জ্বালানি সহযোগিতার ভবিষ্যত নির্মাণে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে বর্ণনা করেছেন এইচ-এনার্জির প্রধান নির্বাহী কর্মকর্তা দর্শন হিরানন্দানি। তিনি বলেন, ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের পশ্চিমাঞ্চলে পরিবেশবান্ধব, নিরাপদ ও সাশ্রয়ী জ্বালানি সরবরাহ করাই এই চুক্তির উদ্দেশ্য।

চুক্তি অনুযায়ী রিগ্যাসিফায়েড এলএনজির উৎস বের করে তা পেট্রোবাংলার কাছে সরবরাহের দায়িত্বে থাকবে এইচ-এনার্জির মালিকানাধীন অঙ্গপ্রতিষ্ঠান এইচই মার্কেটিং। আর বাংলাদেশের ভেতরে গ্যাসভিত্তিক বিদ্যুৎ উৎপাদক ও গ্যাসের অন্যান্য ভোক্তাদের কাছে রিগ্যাসিফায়েড এলএনজি সরবরাহ করবে পেট্রোবাংলা।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে পেট্রোবাংলার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেও সাড়া পাওয়া যায়নি। তবে নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা জানান, ভারতের প্রভাবশালী হিরানন্দানি গ্রুপের কোম্পানি এইচ-এনার্জির সঙ্গে নন-বাইন্ডিং একটি চুক্তি সই হয়েছে। তবে এখনো অনেক আনুষ্ঠানিকতা বাকি থাকায় বিষয়টি পেট্রোবাংলার পক্ষ থেকে গণমাধ্যমকে জানানো হয়নি।

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন