বিজ্ঞাপন

ফুরিয়ে আসছে কোভ্যাক্স’র ভ্যাকসিন, কর্মসূচি চালু রাখা নিয়ে শঙ্কা

June 22, 2021 | 4:41 pm

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বের দরিদ্র দেশগুলোকে বিনামূল্যে করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন সরবরাহ করছে ভাইরাসটির সংক্রমণ নিয়ন্ত্রণে গঠিত বৈশ্বিক ভ্যাকসিনের জোট ‘কোভ্যাক্স’। তবে তাদের সেই কর্মসূচি চালু রাখার মতো ভ্যাকসিন আর নেই বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। খবর বিবিসি।

বিজ্ঞাপন

ডব্লিউএইচও’র সিনিয়র উপদেষ্টা ডা. ব্রুস এলওয়ার্ড বলেন, কোভ্যাক্স’র মাধ্যমে বিশ্বের ১৩১টি দেশে ৯০ মিলিয়ন ভ্যাকসিনের ডোজ সরবরাহ করা হয়েছে। তবে তা ছড়িয়ে পড়া ভাইরাস থেকে দেশগুলোর জনগণকে রক্ষার জন্য যথেষ্ট নয়।

সম্প্রতি অফ্রিকার কয়েকটি দেশে করোনার তৃতীয় আঘাত আসায় এই ভ্যাকসিনের সংকট দেখা দিয়েছে। করোনার তৃতীয় আঘাত রোধ হিমসিম খাচ্ছে দক্ষিণ আফ্রিকা। এমতাবস্তায় গতকাল সোমবার (২১ জুন) দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসা উন্নত দেশগুলোকে ভ্যাকসিন মজুদ বন্ধ করার আহ্বান জানিয়েছেন।

তিনি আরও বলেন, দক্ষিণ আফ্রিকায় ভ্যাকসিনের আঞ্চলিক কেন্দ্র তৈরি করার জন্য কোভ্যাক্স’র সঙ্গে তার সরকার কাজ করে যাচ্ছে।

বিজ্ঞাপন

উন্নত দেশেগুলোর আর্থিক সহায়তায় দরিদ্র দেশগুলোকে করোনার ভ্যাকসিন সরবরাহের জন্য গত বছর কোভ্যাক্স গঠন করা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থাগুলোর নেতৃত্বে কোভ্যাক্স ২০২১ সালে মধ্যে সারাবিশ্বে দুই বিলিয়ন ভ্যাকসিনের ডোজ সরবরাহ করার লক্ষ্যমাত্র ঠিক করেছিল। বেশির ভাগ দরিদ্র দেশগুলোকেই এই ভ্যাকসিন সহায়তা দেওয়া হচ্ছে।

কোভ্যাক্স আশা করেছে— তারা বিশ্বের মোট জনসংখ্যার ২০ শতাংশকে ভ্যাকসিনের আওতায় নিয়ে আসতে পারবে। তবে উৎপাদন জটিলতা ও যথা সময়ে সরবরাহ না করায় ভ্যাকসিনগুলো বিতরণে বিলম্ব হয়। এর ফলে সম্পূর্ণ কোভ্যাক্স’র ওপর নির্ভর করে থাকা দেশগুলো সরচেয়ে বেশি বিপাকে পড়েছে।

এদিকে অতি সম্প্রতি উগান্ডা, জিম্বাবুয়ে, বাংলাদেশ, ত্রিনিদাদ ও টোবাগো’র মতো দেশগুলো তাদের ভ্যাকসিনের মজুদ শেষ হয়ে আসার কথা জানিয়েছে।

বিজ্ঞাপন

গতকাল সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় এক সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও’র ডা. ব্রুস এলওয়ার্ড ভ্যাকসিন সংকটের কথা স্বীকার করেছেন। তিনি বলেন, নিম্ন-আয়ের প্রায় ৮০টি দেশ কোভ্যাক্স’র সঙ্গে যুক্ত রয়েছে। তাদের বেশির ভাগই এখন আর ভ্যাকসিন প্রয়োগের কার্যক্রম চালু রাখার পর্যাপ্ত সক্ষমতা নেই।

সারাবাংলা/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন