বিজ্ঞাপন

১ যুগ পর ড্রেজার ক্রয় প্রকল্পে আবারও সংশোধনী প্রস্তাব, কমছে ব্যয়

June 26, 2021 | 8:50 am

জোসনা জামান, স্টাফ করেসপনডেন্ট

ঢাকা: তৃতীয়বারের মতো সংশোধন করা হচ্ছে ড্রেজার ক্রয় প্রকল্প। মূল প্রকল্পের কিছু কার্যক্রম বাদ দেওয়ায় কমছে প্রকল্প ব্যয়। ড্রেজার এবং আনুষঙ্গিক যন্ত্রপাতি ক্রয় (তৃতীয় সংশোধীত) শীর্ষক প্রকল্পটির সংশোধনী প্রস্তাব পাঠানো হয়েছে পরিকল্পনা কমিশনে।

বিজ্ঞাপন

পরিকল্পনা কমিশন সূত্রে জানা যায়, মূল প্রকল্পটি ২০১০ সালের ১৭ আগস্ট একনেকে অনুমোদন পায়। ১ হাজার ৩০৯ কোটি ৮৮ লাখ টাকা ব্যয়ে প্রকল্প বাস্তবায়নের সময় নির্ধারণ করা হয় ২০১০ সালের জুলাই হতে ২০১২ সাল পর্যন্ত। এরপর প্রকল্পটির প্রথম সংশোধনী আনে পানি সম্পদ মন্ত্রণালয়। দ্বিতীয় সংশোধন করে পরিকল্পনা কমিশন। প্রকল্পের মেয়াদও তিনবার বাড়িয়ে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত করা হয়। এবার প্রকল্পের কিছু আইটেম বাদ ও ব্যয় হ্রাস বৃদ্ধি এবং ক্রয়কৃত ড্রেজার ও যন্ত্রপাতির সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য প্রকল্পের ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করে প্রকল্পের কাজ অসমাপ্ত রেখে প্রকল্পটি সমাপ্তির জন্য তৃতীয় সংশোধন প্রস্তাব করা হয়েছে। তৃতীয় সংশোধন প্রস্তাব অনুযায়ী প্রকল্পের ব্যয় ৮৯৮ কোটি ৮৬ লাখ টাকা। তৃতীয় সংশোধনীতে যে ব্যয় ধরা হয়েছে তা দ্বিতীয় সংশোধিত প্রাক্কলিত ব্যয় অপেক্ষা ৩৯৩ কোটি ৩৮ লাখ টাকা কম।

জানা গেছে, তৃতীয় সংশোধনী অনুমোদন পেলে ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড।

প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য রমেন্দ্র নাথ বিশ্বাস বলেন, সংশোধিত প্রকল্পটি বাস্তবায়িত হলে সারা দেশে ড্রেজিং করার মাধ্যমে দেশের সমন্বিত নদী প্রবাহকে পুনরুদ্ধার এবং সচল রাখার মাধ্যমে এলাকার জনগণের জীবনমান ও অর্থনীতির উন্নয়ন ত্বরান্বিত হবে। তাই প্রকল্পটির তৃতীয় সংশোধন প্রয়োজন।

বিজ্ঞাপন

সূত্র জানায়, সরকার দেশের ১৮টি মাঝারি আকারের নদীতে স্বল্পমেয়াদী (৫ বছর) এবং মধ্যমেয়াদী (১০ বছর) এবং গঙ্গা, বক্ষ্মপুত্র ও মেঘনাসহ সকল বৃহৎ নদ-নদীগুলিতে হাজার কিলোমিটার ব্যাপী দীর্ঘ মেয়াদী (১৫ বছর) ক্যাপিটাল ড্রেজিং করার পরিকল্পনা প্রণয়ন করেছে। এই কাজের মূল উদ্দেশ্য ড্রেজিং করার মাধ্যমে দেশের সমন্বিত নদী প্রবাহকে পুনরুদ্ধার এবং সচল রাখা।

প্রকল্প সংশোধনের কারণ হিসাবে বলা হয়, প্রকল্পের আওতায় সংগৃহীত ৪টি ড্রেজারের পরিচালনা নিরবচ্ছিন্ন রাখতে জরুরি ভিত্তিতে স্পেয়ার ও পাইপলাইন সংগ্রহ করা হয়। এর আগে সংগৃহীত ড্রেজারের বকেয়া এবং ড্রেজার পরিচালনা ব্যয় পরিশোধ, ক্রয় প্রক্রিয়ার জটিলতার কারণে ১০টি ২৫০ ইঞ্চি কাটার সাকশন ড্রেজার সংগ্রহের প্রস্তাব বাদ এবং প্রকল্পের কাজ অসমাপ্ত রেখেই প্রকল্প সমাপ্তের জন্য সংশোধন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন