বিজ্ঞাপন

জার্মানদের হতাশ করে শেষ আটে ইংল্যান্ড

June 29, 2021 | 11:52 pm

স্পোর্টস ডেস্ক

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলর ম্যাচে মাঠে নামার আগে ইংলিশদের বিপক্ষে শেষ পাঁচ ম্যাচের চারটিতেই জিতেছিল জার্মানি। তবে ওয়েম্বলিতে জার্মানদের হতাশ করে কোয়ার্টার ফাইনালের টিকিট কাটল ইংল্যান্ড। ঘরের মাঠে জার্মানিকে ২-০ গোলের ব্যবধানে হারিয়ে শেষ আটে পৌঁছে যায় ইংলিশরা। ১৯৬৬ সালের পর এই প্রথম মেজর কোনো টুর্নামেন্টে জার্মানদের বিপক্ষে জয়ের দেখা পেল ইংল্যান্ড।

বিজ্ঞাপন

ম্যাচের প্রথমার্ধে কোনো দলই গোলের দেখা না পেলেও দ্বিতীয়ার্ধে জার্মানদের চেপে ধরে ইংলিশরা। ম্যাচের ৭৫তম মিনিটে লুক শ’র অ্যাসিস্ট থেকে রহিম স্টার্লিং গোল করে ইংল্যান্ডকে লিড এনে দেন। আর ম্যাচের শেষ মুহূর্তে এসে জ্যাক গ্রিলিশের অ্যাসিস্ট থেকে ইংল্যান্ডের লিড দ্বিগুণ করেন হ্যারি কেইন। দুই গোলে পিছিয়ে পড়ার আগে ম্যাচে ফেরার দুর্দান্ত এক সুযোগ আসে জার্মানদের কাছে। তবে থমাস মুলারের নেওয়া শট লক্ষ্যভ্রষ্ট হলে হতাশা বাড়ে জার্মান শিবিরে।

ইংলিশদের প্রথমে লিড এনে দেওয়া স্টার্লিং এই নিয়ে শেষ ২০ ম্যাচে ১৫তম গোলের দেখা পেলেন। আর টুর্নামেন্টে নিজের প্রথম গোল করা হ্যারি কেইন এদিন স্পর্শ করেছেন ওয়েন রুনিকে। ইংলিশদের হয়ে মেজর কোনো টুর্নামেন্টে এটি কেইনের ৭ম গোল। তাঁর আগে আছেন কেবল অ্যালেন শিরর (৯টি) এবং গ্যারি লিনেকার (১০টি)।

বিজ্ঞাপন

ওয়েম্বলিতে ম্যাচের পাঁচ মিনিটেই লিড নিতে পারতো জার্মানরা। তবে লেওন গোরেতজেকার দূরপাল্লার শট দুর্দান্তভাবে রুখে দেন পিকফোর্ড। তবে ১৬তম মিনিটে স্টার্লিংয়ের ২৫ গজ দূর থেকে নেওয়া শট বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে রুখে দেন ম্যানুয়েল নয়্যার।

২৭তম মিনিটে ট্রিপিয়েরের কর্নার থেকে ডি বক্সের ছয় গজের ভেতর থেকে লাফিয়ে উঠে হেড করেন হ্যারি ম্যাগুয়ের। তবে লক্ষ্যে রাখতে পারেননি তিনি। ৩৩তম মিনিটে কাই হার্ভাটজের দুর্দান্ত এক থ্রু বল বাঁ দিকে পেয়ে যান টিমো ভার্নার তবে তাঁর বাঁ পায়ের শট রুখে ইংল্যান্ডের গোল সুরক্ষিত রাখেন জর্ডান পিকফোর্ড। এভাবেই আক্রমণ পাল্টা আক্রমণে গোলশূন্যতে শেষ হয় ম্যাচের প্রথমার্ধ।

বিরতি থেকে ফিরে ম্যাচের চিত্রই বদলে যায়। দুই দলই দারুণ সব আক্রমণ সাজাতে শুরু করে। ৪৯ মিনিট থেকে শুরু করে ৫৪ মিনিট পর্যন্ত পাঁচ মিনিটে দুর্দান্ত দুটি আক্রমণ করে জার্মানরা। বাঁ দিক থেকে গোসেন্সের ক্রস ডি বক্সে ধরতে পারেননি মুলার আর ডান দিকে থাকা কাই হার্ভাটজের দুর্দান্ত ভলি কোনো রকমে আঙুলের টোকায় বাইরে পাঠান পিকফোর্ড। এরপর ৫৪তম মিনিটে গোসেন্সের আরও একটি দুর্দান্ত ক্রস পেয়ে শট নেন মুলার। তবে এবারেও ইংলিশদের রক্ষা করেন গোলরক্ষক পিকফোর্ড।

বিজ্ঞাপন

ঘড়ির কাঁটাতে তখন খেলার নির্ধারিত সময়ের ২১ মিনিট বাকি। তখনই বুকায়ো সাকাকে তুলে নিয়ে জ্যাক গ্রিলিশকে মাঠে নামান গ্যারেথ সাউথগেট আর তাতেই ম্যাচের চিত্র পাল্টে যায় ইংলিশদের পক্ষে। হ্যারি কেইনের কাছ থেকে বল পেয়ে সামনের দিকে এগিয়ে লুক শ’র উদ্দেশে বল বাড়ান জ্যাক গ্রিলিশ। বাঁ দিকে বল পেয়ে মাটি কামড়ানো এক ক্রস ডি বক্সে ঠেলে দেন শ, দৌড়ে এসে শ’র ক্রস ধরে ডান পা দিয়ে নয়্যারকে পরাস্ত করে বল জালে জড়িয়ে ইংলিশদের লিড এনে দেন ম্যানচেস্টার সিটির তারকা রহিম স্টার্লিং।

এর ঠিক মিনিট ছয় পরেই ম্যাচে ফেরার সবচেয়ে সহজ এক সুযোগ আসে জার্মানদের কাছে। মধ্যমাঠে স্টার্লিং কাই হার্ভাটজের কাছে বল হারান। আর বল পেয়ে থ্রু পাসে আক্রমণভাগে মুলারকে খুঁজে নেন হার্ভাটজ। মুলারকে বল নিয়ে আসতে দেখে গোললাইন ছেড়ে বেশ খানিকটা এগিয়ে আসেন ইংলিশ গোলরক্ষক। আর তাই দেখেই তাড়াহুড়ো করে দুই ডিফেন্ডারের মধ্য দিয়ে লক্ষ্যভ্রষ্ট শট নেন থমাস মুলার। আর তাতেই হতাশা বাড়ে জার্মানদের। ইউরোর মুলপর্বে ১৫টি ম্যাচ খেললেও কখনো গোলের দেখা পাননি মুলার।

বিজ্ঞাপন

মুলারের এমন সুযোগ হাতছাড়া করার পাঁচ মিনিটের মাথায় গোল করে ইংলিশদের শেষ আটের টিকিট নিশ্চিত করেন হ্যারি কেইন। মধ্যমাঠ থেকে লুক শ বাঁ দিকে থাকা জ্যাক গ্রিলিশের দিকে বল বাড়ান, সেখান থেকে বাঁ পায়ের নিখুঁত ক্রস ডি বক্সে কেইনের উদ্দেশে। গোটা ম্যাচে নিজের ছায়া হয়ে থাকা কেইন ঝাঁপিয়ে পড়ে দারুণ এক হেডে ম্যানুয়েল নয়্যারকে ফাঁকি দিয়ে বল জালে জড়ান। আর ইংল্যান্ড লিড পায় ২-০ ব্যবধানের। শেষ দিকে জার্মানি আর ম্যাচে ফিরতে না পারলে ২-০ গোলের জয় নিয়ে শেষ আটে জায়গা করে নেয় ইংল্যান্ড।

কোয়ার্টার ফাইনালে আগামী ৪ জুলাই ইংল্যান্ড মুখোমুখি হবে শেষ ষোলর শেষ ম্যাচের জয়ী দলের বিপক্ষে। শেষ ষোলর শেষ ম্যাচে সুইডেন ও ইউক্রেন একে অপরের মুখোমুখি।

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন