বিজ্ঞাপন

রূপগঞ্জে আগুনে হতাহতদের জন্য ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে আবেদন

July 11, 2021 | 5:03 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডস লিমিটেডের সেজান জুসের কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত শ্রমিকদের প্রতি পরিবারকে কোটি টাকা করে এবং আহত প্রতি শ্রমিককে ৩৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়েছে।

বিজ্ঞাপন

মানবাধিকার এবং পরিবেশ নিয়ে কাজ করে এমন চারটি সংগঠনের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী শাহীনুজ্জামান শাহীন শনিবার (১০ জুলাই) এ আবেদন করেন।

সংগঠন চারটি হলো- আইন ও সালিশ কেন্দ্র (আসক), বাংলাদেশ লিগ্যাল অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এবং সেফটি অ্যান্ড রাইটস সোসাইটি।

রোববার (১১ জুলাই) আইনজীবী শাহীনুজ্জামান শাহীন সাংবাদিকদের জানান, চলমান লকডাউনের মধ্যে নিয়ম অনুযায়ী জরুরি বিবেচনায় এই চারটি সংগঠনের পক্ষে শনিবার (১০ জুলাই) রাতে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল বরাবরে ই-মেইল আবেদনটি করা হয়েছে।

বিজ্ঞাপন

আবেদনে শ্রম ও কর্মসংস্থান সচিব, স্বরাষ্ট্র সচিব, বাংলাদেশ ব্যাংক, পুলিশের মহাপরিদর্শক (আইজি),রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ, ডিআইজি (ঢাকা রেঞ্জ), নারায়ণগঞ্জ জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপার (এসপি), রুপগঞ্জের উপজেলা নির্বাহী অফিসার, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি), জেলা সিভিল সার্জন, ফায়ার সার্ভিস, হাসেম ফুডস লিমিটেড এবং হাসেম ফুডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালককে বিবাদী করা হয়েছে।

আবেদনে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত শ্রমিকদের পরিবারকে কোটি টাকা করে এবং আহতদের ৩৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া নির্দেশনা চাওয়া হয়েছে। তবে অন্তর্বর্তীকালীন ক্ষতিপূরণ হিসাবে নিহতদের পরিবারকে ১০ লাখ এবং আহতদের ৫ লাখ টাকা করে দিতে আবেদন করা হয়েছে। পাশাপাশি দুই সপ্তাহের মধ্যে তদন্ত প্রতিবেদন হাইকোর্টে দাখিল ও আহতদের দ্রুত চিকিৎসা নিশ্চিতের আবেদন করা হয়েছে।

গত ৮ জুলাই সন্ধ্যা সাড়ে ৬টার রূপগঞ্জ উপজেলার কর্ণগোপ এলাকায় অবস্থিত ওই কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ডেমরা, কাঞ্চনসহ ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিট আগুন নেভাতে কাজ করে। ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় প্রায় ২৯ ঘণ্টা পর পুরোপুরি নিয়ন্ত্রণে আসে। তবে এ সময়ের মধ্যে মারা যায় ৫২ জন। এছাড়া অগ্নিকাণ্ডে আহত হয়েছেন অনেক শ্রমিক।

বিজ্ঞাপন

এ ঘটনায় হত্যা ও হত্যার অভিযোগে ৩০২, ৩২৬, ৩২৫, ৩২৩, ৩২৪, ৩০৭ ধারায় একটি মামলা করা হয়েছে। ওই মামলায় সজীব গ্রুপের চেয়ারম্যান মো. আবুল হাসেমসহ আটজনকে গ্রেফতার করা হয়েছে। পরে ১০ জুলাই শনিবার আটজনের চার দিন করে রিমান্ড মঞ্জুর করেন নারায়ণগঞ্জের আদালত।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন