বিজ্ঞাপন

সিআরবিতে হাসপাতাল না করতে আইনি নোটিশ

July 15, 2021 | 3:00 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বন্দরনগরী চট্টগ্রামের সেন্ট্রাল রেলওয়ে বিল্ডিংয়ের (সিআরবি) ছয় একর জায়গাজুড়ে হাসপাতাল নির্মাণের সিদ্ধান্ত পরিবর্তনের জন্য সরকারের প্রতি আইনি নোটিশ পাঠিয়েছে মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন (বিএইচআরএফ)।

বিজ্ঞাপন

বুধবার (১৪ জুলাই) বিএইচআরএফ পরিচালক, ট্রাস্টি ও চট্টগ্রাম চ্যাপ্টারের সভাপতি এ এম জিয়া হাবিব আহসানের পক্ষে এই নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী হাসান এমএস আজিম।

নোটিশে মন্ত্রিপরিষদ সচিব, রেল মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক, রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ অথোরিটির প্রধান নির্বাহী কর্মকর্তা, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ও চট্টগ্রামে মেট্রোপলিটন পুলিশ কমিশনারকে বিবাদী করা হয়।

নোটিশ পাঠানোর বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে আইনজী হাসান এম এস আজিম বলেন, ‘আমরা পরিবেশ ও ঐতিহ্য রক্ষা চাই। আবার হাসপাতালও চাই। তাই পরিবেশ বিনষ্টকারী সিআরবিতে হাসপাতাল নির্মাণ প্রকল্পের স্থান অন্য কোনো যৌক্তিক জায়গায় সরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছি। এ কারণে সিআরবি থেকে সরিয়ে অন্য কোথাও হাসপাতাল স্থাপনের সিদ্ধান্ত নিতে এ নোটিশ দেওয়া হয়েছে।’

বিজ্ঞাপন

নোটিশে বলা হয়, গণমাধ্যমের খবর অনুসারে সিরআরবির ৬ একর জমিতে ৫০০ শয্যার বিশেষায়িত হাসপাতাল এবং ১০০ শয্যার মেডিক্যাল কলেজ নির্মাণে এক বেসরকারি কোম্পানির সঙ্গে গত ১৮ মার্চ রেলওয়ে একটি চুক্তি করে। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের ঐতিহাসিক স্থাপনা ও পরিবেশগত সংরক্ষিত এলাকার তৈরি করা তালিকায় সিআরবি রয়েছে। তাই সিআরবিকে সংরক্ষরণ করা জরুরি।

সিরআরবি এলাকায় প্রকল্পটি বাস্তবায়ন করলে শত বছরের অধিক পুরানো গাছ কাটতে হবে। এতে পরিবেশগত মারাত্মক প্রভাব পড়বে। এ ছাড়া সিরআরবির ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। তাই প্রকল্পটি সিআরবি এলাকা থেকে পরিবর্তন করে পরিবেশের ক্ষতি হবে না নগরে এমন স্থানে স্থাপনে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নোটিশে অনুরোধ করা হয়েছে।

আগামী ৭ দিনের মধ্যে সিআরবি এলাকায় হাসপাতাল নির্মাণের সিদ্ধান্ত পরিবর্তন না করলে উচ্চ আদালতে রিট করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন