বিজ্ঞাপন

আফগানিস্তানে বিমান হামলায় ২০০ তালেবান নিহত

August 8, 2021 | 1:30 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: আফগানিস্তানের তালেবানের আধিপত্য রুখতে তাদের অবস্থানগুলোতে বি-৫২ বোমারু বিমান দিয়ে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার রাতে তালেবান অবস্থানগুলোতে এসব হামলা চালানো হয়।

বিজ্ঞাপন

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা ফাওয়াদ আমান টুইট করে বলেন, সেবারঘানে তালেবান যোদ্ধাদের জমায়েত ও গোপন আস্তানা লক্ষ্য করে বিমানবাহিনী হামলা চালায়। এ হামলায় ২০০ জনের বেশি তালেবান নিহত হয়। এতে তালেবানের বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র, গোলাবারুদ ও যানবাহন ধ্বংস হয়েছে।

কাতারের মার্কিনঘাঁটি থেকে উড়ে এসে পরমাণু বোমা বহনে সক্ষম মার্কিন বি-৫২ বোমরু বিমান ইরান সীমান্তের কাছে নিমরোজ প্রদেশের জারাঞ্জ শহরে বোমাবর্ষণ করে।

২০০১ সালে ইঙ্গো-মার্কিন হামলায় তালেবানের পতনের সময় আফগানিস্তানের জনগণ মার্কিন বি-৫২ বোমারু বিমানের সঙ্গে পরিচিত হয়।

বিজ্ঞাপন

ইরাকের সাদ্দাম সরকারের পতন এবং আফগানিস্তানে তালেবান সরকারের পতন ঘটাতে এই বিমান ব্যবহার করা হয়েছিল। ভিয়েতনাম যুদ্ধেও আমেরিকা এ বিমান ব্যবহার করে।

এর আগে কাতারের সামরিক ঘাঁটি থেকে আফগানিস্তানের উদ্দেশে রওয়ানা দেওয়া এসব যুদ্ধবিমানকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের নির্দেশ দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

আফগানিস্তানের একাধিক প্রাদেশিক রাজধানীর দখল নিতে আক্রমণের তীব্রতা বাড়িয়েছে তালেবান। শহরগুলোর পতন রুখতে আফগান বাহিনীও কঠিন প্রতিরোধ গড়ে তুলেছে। তবে গত ২৪ ঘণ্টায় অন্তত দুটি শহরের পতন ঠেকাতে ব্যর্থ হয়েছে সরকারি বাহিনী। এর পরিপ্রেক্ষিতে জো বাইডেনের এমন সিদ্ধান্ত নেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে দ্য টাইমস।

বিজ্ঞাপন

শুক্রবার নিমরুজ প্রদেশের রাজধানী জারঞ্জ দখল করে নেয় উগ্রবাদী গোষ্ঠীটি। এটিই তালেবান কর্তৃক প্রথম কোনো প্রাদেশিক রাজধানী দখলের ঘটনা। এর ২৪ ঘণ্টা না পেরোতেই জাওজযান প্রদেশের রাজধানী শেবেরঘান পতনেরও খবর পাওয়া যায়।

মার্কিন যুদ্ধবিমান বহরে বি-৫২ বোমারু বিমান অন্যতম সমীহ জাগানিয়া যুদ্ধাস্ত্র। গত এপ্রিলে দুটি বোমারু বিমান কাতারের ঘাঁটিতে রাখে পেন্টাগন। আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সময় বিশেষ প্রয়োজনে এসব যুদ্ধবিমান ব্যবহার করা হতে পারে বলে আগেই জানিয়েছিল আমেরিকা।

সারাবাংলা/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন