বিজ্ঞাপন

বুধবার থেকে খুলছে অফিস, চলবে গণপরিবহন

August 8, 2021 | 5:52 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ১১ আগস্ট থেকে স্বাস্থ্যবিধি মেনে দেশের সরকারি- বেসরকারি প্রতিষ্ঠান খোলার অনুমতি দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। একই সঙ্গে গণপরিবহন ও স্বাস্থ্যবিধি মেনে শপিংমল খুলে দেওয়ার অনুমতিও দেওয়া হয়েছে প্রজ্ঞাপনে। সরকারি নির্দেশনা না মেনে চললে আইনগত ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয় প্রজ্ঞাপনে।

বিজ্ঞাপন

রোববার (৮ আগস্ট) মন্ত্রিপরিষদের উপসচিব মো. রেজাউল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, গত ৩ আগস্ট অনুষ্ঠিত কোভিড-১৯ সংক্রমনের পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত আন্তমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত, দেশের আর্থ সামাজিক অবস্থা, অর্থনৈতিক কর্মকান্ড সচল রাখা এবং সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় ১১ আগস্ট থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শর্ত সাপেক্ষে বিধিনিষেধ আরোপ করা হলো।

নতুন বিধিনিষেধে রয়েছে

১। সকল সরকারি আধা সরকারি, স্বায়ত্বশাসিত বেসরকারি অফিস, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে।

বিজ্ঞাপন

২। বাংলাদেশ সুপ্রিম কোর্ট ও আদালতসমূহের বিষয় প্রয়োজনীয় নির্দেশনা জারি করবে।

৩। সড়ক, রেল নৌ পথে আসন সংখ্যার সমপরিমাণ যাত্রী নিয়ে গণপরিবহন/ যানবাহন চলাচল করতে পারবে। সড়ক পথে গণপরিবহন চলাচলের ক্ষেত্রে স্থানীয় প্রশাসন (সিটি করপোরেশন এলাকায় বিভাগীয় কমিশনার ও জেলা পর্যায়ে জেলা প্রশাসক) নিজ নিজ অধিক্ষেত্রের আইনশৃঙ্খলা বাহিনী, সংশ্লিষ্ট দফতর/ সংস্থা, মালিক, শ্রমিক সংগঠনের সঙ্গে আলোচনা করে প্রতিদিন মোট পরিবহন সংখ্যার অর্ধেক চালু করতে পারবে।

৪। শপিংমল, মার্কেট, দোকানপাট সমূহ সকাল ১০ টা থেকে রাত আটটা পর্যন্ত স্বাস্থ্যবিধি অনুসরণ করে খোলা রাখা যাবে।

বিজ্ঞাপন

৫। সকল প্রকার শিল্প কারখানা চালু থাকবে।

৬। খাবারের দোকান হোটেল রেস্তোরাঁ অর্ধেক আসন খালি রেখে সকাল ৮ টা থেকে রাত দশটা পর্যন্ত খোলা রাখা যাবে।

৭। সকল পর্যায়ে মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে। স্বার্থ অধিদফতর কর্তৃক প্রণীত স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে।

৮। গণপরিবহন, বিভিন্ন দফতর মার্কেট ও বাজারসহ যে কোনো প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি প্রতিপালনে অবহেলা পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দায়িত্ব বহন করবে এবং তাদের বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন