বিজ্ঞাপন

নিজেকে প্রেসিডেন্ট ঘোষণা করলেন আফগান ভাইস প্রেসিডেন্ট

August 18, 2021 | 12:09 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের প্রথম ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ নিজেকে দেশটির বৈধ তত্ত্বাবধায়ক প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দিয়েছেন। তালেবান যোদ্ধারা রাজধানী কাবুল দখলে নিলে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পর গতকাল মঙ্গলবার (১৭ অগস্ট) এই ঘোষণা দিলেন আমরুল্লাহ। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

এর আগে, গত সপ্তাহে প্রেসিডেন্ট আশরাফ ঘানির সভাপতিত্বে অনুষ্ঠিত নিরাপত্তা সভায় আমরুল্লাহ সালেহ বলেছিলেন, তিনি আফগান সামরিক বাহিনীকে নিয়ে গর্ববোধ করেন এবং তালেবানদের বিরুদ্ধে প্রতিরোধ জোরদার করার জন্য তার সরকার সম্ভব্য সবকিছুই করবে।

কিন্তু সম্প্রতি মাসগুলোতে দেশটির নিয়ন্ত্রণ ধীরে ধীরে তালেবানের হাতে চলে যেতে থাকে বলে মার্কিন গোয়েন্দা আগেই জানিয়েছিল।

আমরুল্লাহ সালেহ মঙ্গলবার একাধিক টুইট করেন। ওই টুইটে তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আলোচনা করা নিরর্থক হবে। কারণ, তিনি দেশটি থেকে মার্কিন সেনাবাহিনী প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন।

বিজ্ঞাপন

তিনি আফগান জনগণদের উদ্দেশ্য করে বলেন, আফগানিস্তান ‘ভিয়েতনাম’ নয় এবং তালিবানরাও ভিয়েতকং (ভিয়েতনামের কমিউনিস্ট গেরিলা সদস্য যিনি মার্কিন সেনা বাহিনীর বিরুদ্ধে লড়াই করেছিলেন) এর মতো নয়।

এর আগে গত রোববার (১৫ আগস্ট) আফগানিস্তানের প্রশাসনের সঙ্গে আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণভাবে ক্ষমতা দখল করে তালেবান যোদ্ধারা। পরদিন সোমবার (১৬ আগস্ট) যুদ্ধ শেষ হওয়ার ঘোষণা দেয় তালেবান। এদিকে প্রেসিডেন্ট আশরাফ ঘানি গোপনে দেশ ত্যাগ করেন। তিনি পার্শ্ববর্তী দেশ উজবেকিস্তানে গেছেন বলেন ধারণা করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন