বিজ্ঞাপন

আফগানিস্তানে ফিরেছেন তালেবানের শীর্ষ নেতা বারাদার

August 18, 2021 | 1:09 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের কট্টরপন্থী সংগঠন তালেবানের সহ-প্রতিষ্ঠাতা ও উপ-নেতা মোল্লা আবদুল গনি বারাদার দেশে ফিরেছেন। গতকাল মঙ্গলবার (১৭ আগস্ট) রাতে তিনি আফগানিস্তানে পৌঁছান। খবর দ্য গার্ডিয়ান।

বিজ্ঞাপন

আফগানিস্তানে পা রাখার জন্য মোল্লা আবদুল গনি বারাদার দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহারকে বেছে নেন। এটি তালেবানের আধ্যাত্মিক জন্মস্থান এবং প্রথমবার ক্ষমতায় থাকার সময় তাদের রাজধানী ছিল শহরটি।

মোল্লা আবদুল গনি বারাদার কাতার থেকে দেশটিতে পৌঁছান। সেখানে তিনি কয়েক মাস ধরে অবস্থান করে মার্কিন যুক্তরাষ্ট্র এবং আফগান শান্তি নিয়ে কূটনৈতিকদের আলোচনা করেন।

তালেবানপন্থী সংবাদমাধ্যমে প্রকাশিত এক ভিডিওতে দেখা গেছে, বিমানবন্দরে নামার পর মোল্লা আবদুল গনি বারাদার চারপাশে অনেক ভিড় দেখা গেছে। এ সময় তালেবান যোদ্ধারা তাদের হাত উপরে তুলে ও শ্লোগান দিয়ে তাকে স্বাগত জানায়।

বিজ্ঞাপন

জুলিয়ান বোর্গার লিখেছেন, প্রায় তিন বছর আগে যুক্তরাষ্ট্রের অনুরোধে পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পান বারাদার। এরপর ২০ বছর ধরে চলা যুদ্ধের অবসান ঘটিয়ে বিজয়ীর বেশে নিজ দেশে ফিরেছিন তিনি।

এর আগে গত রোববার (১৫ আগস্ট) আফগানিস্তানের প্রশাসনের সঙ্গে আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণভাবে ক্ষমতা দখল করে তালেবান যোদ্ধারা। পরদিন সোমবার (১৬ আগস্ট) যুদ্ধ শেষ হওয়ার ঘোষণা দেয় তালেবান। এদিকে প্রেসিডেন্ট আশরাফ ঘানি গোপনে দেশ ত্যাগ করেন। তিনি পার্শ্ববর্তী দেশ উজবেকিস্তানে গেছেন বলেন ধারণা করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন