বিজ্ঞাপন

‘বঙ্গবন্ধুর রাজনৈতিক অগ্রযাত্রার কেন্দ্রে ছিল শিক্ষিত তরুণ’

August 21, 2021 | 9:24 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা: শিক্ষিত তরুণদের কেন্দ্রে রেখেই বঙ্গবন্ধু রাজনীতিকে এগিয়ে নিয়ে গেছেন বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান।

বিজ্ঞাপন

তিনি বলেন, বঙ্গবন্ধু শিক্ষা নিয়ে একেবারে ছোটোবেলা থেকেই ভেবেছেন। ধীরে ধীরে তা জানা যাবে। প্রাক স্বাধীনতা পর্বেও তিনি নানান শিক্ষা আন্দোলনে যুক্ত ছিলেন। শিক্ষিত তরুণদের কেন্দ্রে রেখেই বঙ্গবন্ধু রাজনীতিকে এগিয়ে নিয়ে গিয়েছেন।

শনিবার (২১ আগস্ট) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে অনুষ্ঠিত ‘বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা’ শীর্ষক এক আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপনকালে তিনি এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস এন্ড লিবার্টির উদ্যোগে অনুষ্ঠিত এই আলোচনা সভায় অধ্যাপক আতিউর রহমান বলেন, মাতৃভাষার প্রতি বঙ্গবন্ধুর অগাধ প্রেম ছিল। ভাষার জন্য আন্দোলন-সংগ্রাম করেছেন।

বিজ্ঞাপন

পাশাপাশি, দেশের নাগরিকদের অন্য ভাষায় কথা বলাকে আধুনিক মনে না করে মাতৃভাষায় কথা বলতে উদ্বুদ্ধ করেছেন তিনি, বলেন ড. আতিউর।

বঙ্গবন্ধু ভাষা আন্দোলনকে জীবন-মরণ লড়াই মনে করতেন জানিয়ে বাংলাদেশ ব্যাংকের সাবেক এই গভর্নর বলেন, তিনি মনে করতেন, ভাষা আন্দোলন কেবল ভাষার জন্যই আন্দোলন নয়; বরং সেটি ছিলো আমাদের জীবন-মরণ লড়াই`

প্রধান অতিথির বক্তব্যে দেশে শিক্ষার বিস্তার ঘটলেও মান উন্নয়ন হচ্ছে না জানিয়ে ঢাবি’র উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, ‘জাতীয় পাঠ্যপুস্তক নিয়ে বাংলা একাডেমি বা ঢাকা বিশ্ববিদ্যালয় কিংবা অন্য কোনো বিশ্ববিদ্যালয় তেমন কোনো উদ্যোগ নেয়নি। এটার জন্য আমরাই দায়ী। বঙ্গবন্ধুর ছিলো সততা, নিষ্ঠা এবং সাহস তাই তিনি হয়েছেন জাতির পিতা, বাংলার স্বাধীনতার নায়ক। আর আজকে আমরা সৎ, জ্ঞানী না হয়ে ধূর্ত ও চালাক হচ্ছি, উদার মনের মানুষ না হয়ে বিশিষ্ট হতে চাই।’

বিজ্ঞাপন

সভাপতির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস এন্ড লিবার্টির পরিচালক অধ্যাপক ড. ফখরুল আলম বলেন, বঙ্গবন্ধুর উন্নত শিক্ষাভাবনা আমলে নিলে শিক্ষক-শিক্ষার্থীরা যেমন উপকৃত হবে, ঠিক তেমনই জাতিও সুন্দর পথে এগোবে। তাই শিক্ষা ব্যবস্থাকে উন্নত করতে হলে বঙ্গবন্ধুর কাছেই ফিরে যেতে হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টি-এর রিসার্চ ফেলো হাসান নিটোলের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন আর্টস অ্যান্ড সোস্যাল সায়েন্সসের (কারাস) পরিচালক অধ্যাপক ড. আবদুল বাছির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা (আইইআর) অনুষদের অধ্যাপক ড. মো. আব্দুল মালেক।

সারাবাংলা/আরআইআর/একেএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন