বিজ্ঞাপন

ইয়েমেনে সেনাঘাঁটিতে হুথিদের হামলা, নিহত কমপক্ষে ৩০

August 29, 2021 | 5:16 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইয়েমেনে এক সেনাঘাঁটিতে হামলা চালিয়েছে হুথি বিদ্রোহীরা। এতে সরকারের মিত্র সৌদি সেনাসহ কমপক্ষে ৩০ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ৬০ জনের বেশি। ইয়েমেনের দক্ষিণ সেনা কমান্ডের মুখপাত্র মোহাম্মদ আল নাকীব সংবাদমাধ্যমে এ তথ্য জানিয়েছেন। হুথি বিদ্রোহীদের এক মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

মোহাম্মদ আল নাকীব রয়টার্সকে জানান, রোববার ইয়েমেনের দক্ষিণাঞ্চলে অবস্থিত আল আনাদ সামরিক ঘাঁটিতে রকেট ও ব্যালেস্টিক মিসাইল হামলা চালিয়েছে হুথি বিদ্রোহীরা। নাকীব বলেন, হুথিদের হামলায় ৩০ থেকে ৪০ সেনা সদস্য নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬০ জনের বেশি। আহতদের অনেকেরই অবস্থা গুরুতর। তাই মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে।

অন্তত দু’জন চিকিৎসা কর্মকর্তার বরাতে রয়টার্সের খবরে বলা হয়েছে, লাহাজ প্রদেশের প্রধান হাসপাতালে কয়েকটি মৃতদেহ নিয়ে আসা হয়েছে। হাসপাতালটিতে ভর্তি করা হয়েছে অন্তত ১৬ জনকে। এদের মধ্যে কেউ বেসামরিক ব্যক্তি কি না তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

উল্লেখ্য, ইয়েমেনের দক্ষিণ সেনা কমান্ড সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের অংশ। ঘটনাস্থল সংলগ্ন এলাকায় বসবাসরত বেসামরিক বাসিন্দারা জানিয়েছেন, আল আনাদ ঘাঁটিতে কয়েকটি বিস্ফোরণের শব্দ শুনেছেন তারা। শহরের বেশ কয়েকজন বাসিন্দা জানিয়েছেন, তারা হুথি-নিয়ন্ত্রিত পূর্ব শহরতলিতে অবস্থানরত লঞ্চার থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার শব্দ শুনেছেন।

বিজ্ঞাপন

সম্প্রতি সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের স্থাপনায় হামলা বাড়িয়েছে হুথিরা। এর ধারাবাহিকতায় রোববারের হামলাটি ঘটে।

উল্লেখ্য যে, ২০১৪ সালে ইয়েমেন সরকারের বিরুদ্ধে হুথি বিদ্রোহীরা রাজধানী সানায় হামলা চালায়। তৎকালীন সরকার প্রধান আবদ-রাব্বু মনসুর হাদিকে উৎখাত করে তারা। পরে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত সামরিক জোট গঠন করে ২০১৫ সালের মার্চে হুথিদের বিরুদ্ধে সামরিক অভিযান পরিচালনা করে। হুথিদের উৎখাত করে ফের মনসুর হাদিকে ক্ষমতায় বসায় মিত্র জোট। তবে দেশটিতে যুদ্ধ শেষ হয়নি। ইয়েমেন হুথি বিদ্রোহীদের সঙ্গে ৬ বছর ধরে যুদ্ধ করে আসছে সৌদি নেতৃত্বাধীন মিত্র জোট। সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইয়েমেন যুদ্ধ অবসানের তাগিদ দিয়েছেন। তিনি জানান, ইয়েমেন যুদ্ধে জড়িতদের প্রতি তার প্রশাসনের কোনো সমর্থন নেই। যদিও এর আগে দুই মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ডোনাল্ড ট্রাম্প সৌদি জোটকে সমর্থন করেছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন