বিজ্ঞাপন

মশা নিধনের কীটনাশক আমদানিতে শুল্কহার কমানোর সুপারিশ

August 29, 2021 | 10:26 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিদ্যমান আইন পরিবর্তন করে মশা নিধনের কীটনাশক আমদানিতে শুল্কহার কমানোর সুপারিশ করেছে পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এছাড়া বৈঠকে মশা নিধনে দুই সিটি করপোরেশনের নেওয়া গৃহীত পদক্ষেপগুলো সরেজমিনে পরিদর্শনের লক্ষ্যে মেজর (অব.) রফিকুল ইসলামকে আহ্বায়ক করে চার সদস্য বিশিষ্ট একটি সাব-কমিটি গঠন করা হয়েছে।

বিজ্ঞাপন

রেবাবার (২৯ আগস্ট) পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তম, সাবের হোসেন চৌধুরী, হাফিজ আহমদ মজুমদার, বীরেন শিকদার এবং আদিবা আনজুম মিতা বৈঠকে অংশ নেন। এছাড়া কমিটির সভাপতির বিশেষ অনুরোধে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলামও বৈঠকে উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নকালে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়াধীন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন কর্তৃক গৃহীত প্রকল্পগুলোর আর্থিক ব্যয় ও বাস্তব অগ্রগতি বিষয়ক এবং ঢাকা মহানগরীতে ডেঙ্গু রোগের জীবাণু ছড়ানো বন্ধকরণ ও রোগ নিরাময়ে দুই সিটি করপোরেশনের গৃহীত পদক্ষেপগুলো সম্পর্কে বিশদ আলোচনা করা হয়।

বৈঠকে প্রকল্প হাতে নেওয়ার আগে স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করে প্রকল্প বাস্তবায়নে সম্ভাব্য বাধা নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং সিটি করপোরেশনকে চলমান রাস্তা ও অন্যান্য নির্মাণ কাজের মান তদারকির সুপারিশ করা হয়। এডিস মশা বাহিত ডেঙ্গু রোগ নিয়ন্ত্রণে দুই সিটি করপোরেশনের নেওয়া কার্যক্রম ও তার বাস্তব অগ্রগতি প্রতিবেদন বৈঠকে উপস্থাপন করা হয়।

বিজ্ঞাপন

বৈঠকের শুরুতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের শহিদ সদস্য এবং ২০০৪ সালের ২১ আগস্ট নিহত সকল শহিদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

বৈঠকে অন্যান্যের মধ্যে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব, আইএমইডি সচিব, পরিকল্পনা বিভাগের সচিব, আর্থ সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য (সচিব), পরিকল্পনা কমিশনের সদস্য, শিল্প ও শক্তি বিভাগের সদস্যসহ মন্ত্রণালয়, সিটি করপোরেশন এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন