বিজ্ঞাপন

বিদেশে অবরুদ্ধ কয়েকশ আফগান কূটনীতিক

September 16, 2021 | 12:04 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের বিদেশি মিশনগুলোতে কার্যক্রম চালানোর মতো অর্থ না থাকা এবং সংশ্লিষ্ট দেশগুলো তালেবান সরকারকে স্বীকৃতি না দেওয়ায় কয়েকশ আফগান কূটনীতিক দূতাবাসগুলোতে অবরুদ্ধ হয়ে পড়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিজ্ঞাপন

এছাড়াও, উদ্ভূত পরিস্থিতিতে পরিবার-পরিজন নিয়ে ফের আফগানিস্তানে ফিরবেন নাকি অন্য কোনো দেশে শরণার্থী হবেন তা নিয়েও দোটানায় রয়েছেন অনেক দূতাবাস কর্মকর্তা।

এদিকে, রাষ্ট্রক্ষমতা দখলের এক মাসের মাথায় তালেবানের তরফ থেকে বিদেশি মিশনগুলোকে কার্যক্রম চালিয়ে যেতে বলেছেন ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি।

কিন্তু, সংশ্লিষ্ট দেশগুলো নবগঠিত তালেবান সরকারকে স্বীকৃতি না দেওয়ায় মিশনগুলো কার্যত অচল হয়ে পড়েছে বলে দূতাবাসের কর্মকর্তারা রয়টার্সকে জানিয়েছেন।

বিজ্ঞাপন

নাম না প্রকাশ করার শর্তে জাপান-কানাডা-জার্মানিতে নিযুক্ত আফগান কর্মকর্তারা বলেছেন, তারা নিজ কর্মস্থলে শরণার্থীর মর্যাদা প্রার্থনা করেছেন। একইসঙ্গে, অর্থাভাবে তাদেরকে স্থাবর-অস্থাবর সম্পত্তি বিক্রি করে দিতে হচ্ছে বলে জানিয়েছেন কয়েকজন কূটনীতিক।

এ ব্যাপারে আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক আফজাল আশরাফ রয়টার্সকে জানিয়েছেন, দূতাবাসগুলো কী করতে পারে? তারা সরকারি নীতি বাস্তবায়ন করে মাত্র, সরকারের প্রতিনিধিত্ব করে না।

অন্যদিকে, অনেক দেশই আফগানিস্তানের তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার ব্যাপারে আলোচনা শুরু করলেও এখনও কোনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। ১৯৯৬-২০০১ শাসনামলে তালেবানের সংঘবদ্ধ বর্বরতা, নারীর প্রতি সহিংসতা, মানবাধিকার লঙ্ঘনসহ নানান উদাহরণ উগ্রাবাদী গোষ্ঠীটির ব্যাপারে কোনো দেশকে ইতিবাচক সিদ্ধান্ত নিতে দিচ্ছে না।

বিজ্ঞাপন

যদিও, ক্ষমতা দখল করেই তালেবান মুখপাত্র জানিয়েছিলেন আগেকার কট্টর অবস্থান থেকে সরে এসে জনকল্যাণমুখী নীতি গ্রহণ করে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন আদায় করতে চান তারা।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন