বিজ্ঞাপন

নাগিন পাহাড় কেটে স্থাপনা, আরও ২৩ জনকে অর্থদণ্ড

October 3, 2021 | 8:16 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীর আলোচিত ‘নাগিন পাহাড়’ কেটে স্থাপনা নির্মাণের অভিযোগে আরও ২৩ জনকে ৩২ লাখ ৪৮ হাজার ৫০০ টাকা অর্থদণ্ড করেছে পরিবেশ অধিদফতর। এর মধ্যে ২৩ লাখ ৫২ হাজার ৫০০ টাকা তাৎক্ষণিক আদায় করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (৩ অক্টোবর) পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ে শুনানির পর পরিচালক (মেট্রো) মোহাম্মদ নুরুল্লাহ নুরী এ আদেশ দিয়েছেন।

এর আগে, গত ২৩ সেপ্টেম্বর ও ২৭ সেপ্টেম্বর দু’দফায় পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ের উপ-পরিচালক মিয়া মাহমুদুল হক, জুনিয়র কেমিস্ট মোহাম্মদ ছানোয়ার হোসেন ও পরিদর্শক মোহাম্মদ সাখাওয়াত হোসেন নগরীর বায়েজিদ বোস্তামি থানাধীন নাগিন পাহাড় পরিদর্শন করেন। পরিদর্শনে তারা নাগিন পাহাড়ের কেটে চারদিকে গড়ে ওঠা স্থাপনা দেখতে পান।

প্রথম দফা পরিদর্শনের পর ১৬ জনকে শুনানিতে হাজিরের নোটিশ দেওয়া হয়। ২৬ সেপ্টেম্বর শুনানির পর তাদের ৩২ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। দ্বিতীয় দফা পরিদর্শনের পর প্রথমে ১০ জনকে শুনানিতে হাজিরের নোটিশ দেওয়া হয়। কিন্তু তারা হাজির না হওয়ায় তাদের বিরুদ্ধে নগরীর বায়েজিদ বোস্তামি থানায় মামলা দায়ের করা হয়। এরপর আরও ২৩ জনকে শুনানিতে হাজিরের নোটিশ দেওয়া হয়। তারা রোববার হাজির ছিলেন।

বিজ্ঞাপন

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নাগিন পাহাড় কাটার দায়ে মোহাম্মদ মোতাহের হোসেনকে এক লাখ ৪০ হাজার টাকা, জহিরুল ইসলামকে ৮০ হাজার টাকা, ইমারত ফ্রেন্ডস সোশ্যাল ক্লাব নামে একটি সংগঠনের নুরুল আবছার মিয়াকে তিন লাখ ২০ হাজার টাকা, নুরুল ইসলামকে দেড় লাখ টাকা, নুরুল আলম, জাহাঙ্গীর আলম, বদিউল আলম, দিদারুল আলম ও জসিম উদ্দিনকে মোট দেড় লাখ টাকা, ইউনিটি হাইটস ভবনের হাবিবুল্লাহ বাহার ও নাসির উদ্দিনকে ১২ লাখ ৯৬ হাজার টাকা, খোকন শিকদারকে ৮৭ হাজার ৫০০ টাকা, সাইফুল আলম সুমনকে ২ লাখ ৩৫ হাজার টাকা, শফিউল্লাহ, শেখ আব্দুল্লাহ, শহিদউল্লাহ, নাছির উল্লাহ, আমানউল্লাহ ও আমিনউল্লাহকে এক লাখ ৬০ হাজার টাকা, শহিদ উল্লাহকে ১ লাখ টাকা, মোজাম্মেল হককে ৮০ হাজার টাকা, নুরুল আলমকে দেড় লাখ টাকা এবং ইছা খানকে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে।

পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ের উপ-পরিচালক মিয়া মাহমুদুল হক সারাবাংলাকে জানিয়েছেন, নাগিন পাহাড় কাটায় জড়িতদের বিরুদ্ধে আরও অভিযান চলবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন