বিজ্ঞাপন

বিশ্বকাপ থেকে ভারতের আয় ১০০ কোটিরও বেশি

October 6, 2021 | 12:46 pm

স্পোর্টস ডেস্ক

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আয়োজক দেশ ভারত নিজেদের দেশ থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ সরিয়ে নিয়েছে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে। তবে নিজ দেশে বিশ্বকাপ না হলেও আয়োজক তারাই। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) আয়ের পরিমাণ প্রায় ১২ মিলিয়ন মার্কিন ডলার বা ১০৩ কোটি টাকা।

বিজ্ঞাপন

অ্যাপেক্স কাউন্সিলের সদস্যদের কাছে ই-মেইলের মাধ্যমে বিশ্বকাপ আয়োজন ও এর আনুষঙ্গিক খরচের পর নিজেদের সম্ভাব্য লাভের অঙ্কটাও জানিয়েছে বিসিসিআই।

প্রকাশিত ই-মেইলের তথ্য অনুযায়ী, সংযুক্ত আরব আমিরাতে বিশ্বকাপের ৩৯টি ম্যাচ আয়োজনের জন্য আমিরাত ক্রিকেট বোর্ড (ইসিবি) পাবে ৭ মিলিয়ন মার্কিন ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬০ কোটি টাকা।

অন্যদিকে মাস্কাটে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডের ৬টি ম্যাচ আয়োজন করে ৪ লাখ মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ৩ কোটি টাকা) আয় করবে ওমান ক্রিকেট (ওসি)। আর মূল আয়োজক বিসিসিআইয়ের আয় দাঁড়াবে প্রায় ১২ মিলিয়নের বেশি।

বিজ্ঞাপন

এবারের বিশ্বকাপ আয়োজনের জন্য বিসিসিআইকে খরচ করতে হচ্ছে ২৫ মিলিয়ন মার্কিন ডলার যা বাংলাদেশি মুদ্রায় দাঁড়ায় ২০০ কোটিরও বেশি। তবে এই খরচ অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের চেয়ে কম।

গত বছর অস্ট্রেলিয়ায় হওয়ার কথা ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ। কিন্তু করোনার কারণে স্থগিত হয়ে যায় সেটি। এরপর স্বাগতিক হওয়ার দায়িত্ব নেয় বিসিসিআই। শুরুতে নিজেদের দেশে বিশ্বকাপ আয়োজন করার কথা ছিল। কিন্তু ভারতের করোনা পরিস্থিতি অবনতি হলে সংযুক্ত আরব আমিরাতে বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত নেয় বিসিসিআই।’

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন