বিজ্ঞাপন

সবচেয়ে কমবয়সী সেঞ্চুরিয়ান আয়ারল্যান্ডের এমি হান্টার

October 11, 2021 | 6:48 pm

স্পোর্টস ডেস্ক

সোমবার (১১ অক্টোবর) নিজের ১৬তম জন্মদিন পালন করছেন আয়ারল্যান্ডের নারী ক্রিকেটার এমি হান্টার। জন্মদিন পালনের সঙ্গে সঙ্গে তার আনন্দের উপলক্ষ্য যুক্ত হলো আরও একটি। জিম্বাবুয়ের বিপক্ষে এদিন এমি হান্টার হাঁকিয়েছেন শতক। আর তাতেই আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে কম বয়সে শতক হাঁকানোর রেকর্ডও গড়েছেন তিনি।

বিজ্ঞাপন

এমি হান্টারের আগে সবচেয়ে কম বয়সে শতক হাঁকানোর রেকর্ড ছিল ভারতের মিথালি রাজের। মিথালি ১৬ বছর ২০৫ দিনে শতক হাঁকিয়েছিলেন। ১৯৯৯ সালের ৫ জুন মিথালি পাকিস্তানের শহীদ আফ্রিদির রেকর্ড ভেঙেছিলেন।

১৯৯৬ সালে শ্রীলংকার বিপক্ষে ১৬ বছর ২১৭ দিনে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে শতক হাঁকিয়েছিলেন আফ্রিদি। এর তিন বছর পর ভারতের মিথালি রাজ তার রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়েন। আফ্রিদির রেকর্ড ভাঙতে তিন বছর সময় লাগলেও মিথালির রেকর্ড ভাঙতে সময় লেগেছে ২২ বছর।

বিজ্ঞাপন

জিম্বাবুয়ের বিপক্ষে নিজের চতুর্থ ওয়ানডেতে ম্যাচে খেলতে নেমেই দেখা পেলেন শতকের। জিম্বাবুয়ের মাটিতেই ওয়ানডেতে অভিষেক হয় এমি হান্টারের। এর আগে ২০১৯ সালে স্কটল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন এই আইরিশ।

জিম্বাবুয়ের বিপক্ষে চার ম্যাচে সিরিজের শেষ ম্যাচে ১২৭ বলে ১২১ রানে অপরাজিত থাকেন এমি হান্টার। তার দুর্দান্ত শতকে ভর করে জিম্বাবুয়ের বিপক্ষে ৩ উইকেট হারিয়ে ৩১২ রান তুলেছে আয়ারল্যান্ড।

সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান হওয়ার পর নিজেই বিশ্বাস করতে পারছিলেন এমি। আর শতক হাঁকানোর পরে জানতেনও না যে তিনি এখন আন্তর্জাতিক ক্রিকেটে সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান।

বিজ্ঞাপন

এমি বলেন, ‘আমার এটা বিশ্বাস হচ্ছে না। যখন আমি সেঞ্চুরি করলাম তখন আমি জানতামও না। আমি কিভাবে উজ্জাপন করব সেটাও জানতাম না আমি। আমার হেলমেট খুলবো কিনা সেটা বুঝতে পারছিলাম না। এটা অবিশ্বাস্য।’

চার ম্যাচের ওয়ানডে সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে ২-১ ব্যবধানে এগিয়ে থেকে চতুর্থ ম্যাচে খেলতে নামে আইরিশরা।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন