বিজ্ঞাপন

‘দুইবার হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে চীন’

October 21, 2021 | 1:25 pm

আন্তর্জাতিক ডেস্ক

চীন একবার নয়, দুইবার হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা। গত জুলাই ও আগস্ট মাসে এই ক্ষেপণাস্ত্র দু’টির পরীক্ষা চালায় দেশটি। এ পরিস্থিতিতে ভূ-রাজনীতির আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী চীনের সামরিক সক্ষমতা বৃদ্ধির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২১ অক্টোবর) লন্ডন ভিত্তিক সংবাদমাধ্যম ফাইন্যান্সিয়াল টাইম’র (এফটি) প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। মার্কিন গোয়েন্দা প্রতিবেদন মূল্যায়ন কাজের সঙ্গে যুক্ত- এমন চার ব্যক্তির সূত্রের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, বেইজিং একটি রকেট উৎক্ষেপণ করে। যা ‘মহাকাশে আঘাত হানতে সক্ষম’ হাইপারসনিক গ্লাইড ভেইকল, এটির পারমাণবিক বোম বহনের সক্ষমতারও রয়েছে।’ গত ২৭ জুলাই এটি প্রথমবারের মতো পৃথিবীর কক্ষপথ অতিক্রম করে।

এর দুই সপ্তাহেরও বেশি সময় পর গত ১ আগস্ট দ্বিতীয় হাইপারসনিক ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালায় চীন। বিষয়টি সম্পর্কে অবগত দুইজন ব্যক্তির বরাত দিয়ে এই তথ্য জানায় এফটি।

আরও পড়ুন: হাইপারসনিক ক্ষেপণাস্ত্র নয়, মহাকাশযানের পরীক্ষা চালানো হয়: চীন

বিজ্ঞাপন

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের গোপন পরীক্ষা চালিয়েছে চীন

এর আগের জুলাইয়ের শেষ দিকের পরিবর্তে আগস্টে চীন প্রথম হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছি বলে প্রথম প্রতিবেদনে জানিয়েছিল এফটি। যা গত সপ্তাহের শেষ দিকে প্রকাশ করা হয়েছিল।

এফ’টির সর্বশেষ প্রতিবেদনে বলা হয়, ক্ষেপণাস্ত্র পরীক্ষার ক্ষেত্রে চীনের সামরিক অগ্রগতির বিষয়টি যুক্তরাষ্ট্রের সামরিক ও গোয়েন্দা কর্মকর্তাদের ‘স্তম্ভিত’ করেছে। যখন হাইপারসনিক অস্ত্রের সক্ষমতার বিষয়টি ‘বোঝার জন্য গবেষণা করছেন’ মার্কিন বিজ্ঞানীরা, যা বর্তমানে যুক্তরাষ্ট্রের কাছে নেই।

বিজ্ঞাপন

এ সংক্রান্ত এফটি’র প্রথম প্রতিবেদনের জবাবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, কেবল একটি মহাকাশ বিমান উৎক্ষেপণ করা হয়েছিল। গত ১৬ জুলাই এই পরীক্ষাটি চালানো হয়েছিল। খরচ কমাতে মহাকাশ যান পুনরায় ব্যবহার করার নতুন প্রযুক্তির পরীক্ষা চালানো হয়েছিল বলে গত সোমবার জানিয়েছিলেন মন্ত্রণালয়টির মুখপাত্র ঝাও লিজিয়ান।

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন