বিজ্ঞাপন

হাজার বিতর্ক, তবুও সেরা কঙ্গনা

October 25, 2021 | 5:53 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

বলিউডের বিতর্কের কেন্দ্রবিন্দু মানেই অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। প্রথম থেকেই সুশান্ত সিং রাজপুতের মৃত্যুরহস্য নিয়ে সরব তিনি। সুশান্তের মৃত্যুতে বলিউডের নেপোটিজম, ফেভারিটিজম এবং নানা অন্ধকার দিক তুলে একের পর এক মন্তব্য করে খবরের শিরোনামে উঠে আসেন এই অভিনেত্রী। বিতর্কের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে গিয়েছে তার নাম। কিন্তু এই বিতর্কে জড়াতে গিয়ে পড়লেন আইনি বিপাকেও। একের পর এক মামলা দায়ের করা হয় তার বিরুদ্ধে। তবুও কঙ্গনা রানাওয়াতকে দমাতে পারেনি কেউ-ই। সব বিতর্ককে পাশে রেখে ফের কঙ্গনা প্রমাণ করলেন তিনিই বলিউডের কুইন।

বিজ্ঞাপন

এই নিয়ে চতুর্থবারের মতো ভারতীয় চলচ্চিত্রের জাতীয় পুরস্কার নিজের ঝুলিতে পুরে ফেললেন কঙ্গনা। এবছর ‘মণিকর্ণিকা’ ও ‘পাঙ্গা’ ছবির জন্যই কঙ্গনা পেলেন সেরা অভিনেত্রীর এই সম্মান। এর আগে ২০১৫ সালে ‘কুইন’ এবং ২০১৬ সালে ‘তন্নু ওয়েডস মন্নু’-র জন্য সেরা অভিনেত্রীর জাতীয় পুরস্কার পেয়েছিলেন কঙ্গনা। আর এর আগে ২০১০ সালে ‘ফ্যাশন’ ছবির জন্য সেরা-সহঅভিনেত্রী হিসেবে জাতীয় পুরস্কারও পেয়েছিলেন তিনি।

দিল্লির বিজ্ঞানভবনে আজ (২৫ অক্টোবর) অনুষ্ঠিত হয়েছে ভারতের ৬৭তম ন্যাশনাল ফিল্ম অ্যাওয়ার্ডস। অনুষ্ঠানে পুরস্কার প্রাপকদের হাতে পুরস্কার তুলে দিয়েছেন ভারতের উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু। এই আয়োজনে ৫১তম দাদাসাহেব ফালকে পুরস্কারে পুরস্কৃত হন দক্ষিণী মেগাস্টার রজনীকান্ত।

করোনার কারণে এক বছর পিছিয়ে যাওয়ার পর গত মার্চে ঘোষিত হয়েছিল বিজয়ীদের নাম। ‘ভোঁসলে’ ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেতা হিসেবে মনোজ বাজপেয়ী এবং তামিল ছবি ‘অসুরণ’-এ অভিনয়ের জন্য ধনুশ সেরা অভিনেতা হিসেবে এদিন পুরস্কার পান। সেরা হিন্দি ছবির সম্মান পেল প্রয়াত অভিনেতা সুশান্ত সিং রাজপুতের ‘ছিঁছোরে’।

বিজ্ঞাপন

জাতীয় পুরস্কার প্রাপকদের তালিকা—
১. সেরা বাংলা ছবি- গুমনামী
২. সেরা হিন্দি ছবি- ছিছোরে (সুশান্ত সিং রাজপুত অভিনীত শেষ ছবি)
৩. সেরা অভিনেতা- মনোজ বাজপেয়ী (ভোঁসলে ছবির জন্য-হিন্দি) ও ধনুশ (অসুরণ ছবির জন্য- তামিল)
৪. সেরা অভিনেত্রী- কঙ্গনা রানাওয়াত (মণিকর্ণিকা ও পাঙ্গা ছবির জন্য)
৫. সেরা সহ অভিনেতা- বিজয় সেতুপতি (সুপার ডিলাক্স- তামিল)
৬. সেরা সহ অভিনেত্রী- পল্লবী জোশি(দ্য তশখন্ত ফাইল- হিন্দি)
৭. সেরা সংগীত পরিচালনা- প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায় (জ্যেষ্ঠপুত্র)
৮. সেরা পরিচালক- সঞ্জয় পুরাণ সিংহ চৌহান (বাহাত্তর হুরায়ে)
৯. পরিচালক হিসেবে সেরা ডেবিউ ছবি- মাথুকুট্টি জেভিয়ার (হেলেন- মলয়লম)
১০. সেরা পরিচালনা- সুধাংশু সারিয়া (নক নক নক)
১১. সেরা মৌলিক চিত্রনাট্য- কৌশিক গঙ্গোপাধ্যায় (জ্যেষ্ঠপুত্র)
১২. কাহিনি অবলম্বনে রচিত সেরা চিত্রনাট্য- সৃজিত মুখোপাধ্যায় (গুমনামী)
১৩. সেরা শিশু শিল্পী- নাগা বিশাল (কেডি- তামিল)
১৪. সেরা প্রচারমূলক ছবি- বৌদ্ধায়ণ মুখোপাধ্যায় (দ্য শাওয়ার)
১৫. সেরা সংগীত পরিচালনা- বিশাখজ্যোতি (ক্রান্তি দর্শী গুরুজি- অ্যাহেড অফ টাইমস)
১৬. সেরা সিনেম্যাটোগ্রাফি- জাল্লিকাট্টু

এদিকে জাতীয় পুরস্কার পাওয়ার পর কঙ্গনা বললেন, ‘এই পুরস্কার শুধুই আমার নয়। মণিকর্ণিকা ও পাঙ্গার গোটা টিমের জন্য। সবাই দারুণ কাজ করেছে বলেই এই সাফল্য এসেছে। সবাইকে শুভেচ্ছা ও ধন্যবাদ।’

উল্লেখ্য, মণিকর্ণিকা ছবি নিয়ে বিতর্ক হয়েছিল প্রচুর। ছবির শুটিং চলতে চলতেই পরিচালক বদলে দিয়েছিলেন কঙ্গনা। নিজেই ছবির বেশিরভাগটা পরিচালনা করেছিলেন। এই নিয়ে সমালোচনাও হয়েছিল প্রচুর। বক্স অফিসেও সাফল্য পেয়েছিল কঙ্গনার মণিকর্ণিকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন