বিজ্ঞাপন

সৌদি বাদশাহকে হত্যা করতে চেয়েছিলেন মোহাম্মদ বিন সালমান!

October 26, 2021 | 12:14 am

আন্তর্জাতিক ডেস্ক

সৌদি আরবের প্রয়াত বাদশাহ আব্দুল্লাহকে হত্যা করতে চেয়েছিলেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তিনি বিষের আংটি ব্যবহার করে বাদশাহকে হত্যার পরিকল্পনা করেছিলেন। সৌদি রাজপরিবারের সদস্য সাবেক এক গোয়েন্দা কর্মকর্তা মার্কিন টেলিভিশন নেটওয়ার্ক সিবিএস’কে দেওয়া সাক্ষাৎকারে এমন দাবি করেছেন।

বিজ্ঞাপন

সাদ আল জাবরি নামের সাবেক ওই গোয়েন্দা কর্মকর্তা সিবিএস’কে জানান, মোহাম্মদ বিন সালমান ২০১৪ সালে তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন নায়েফকে বলেছিলেন, তার বাবা সালমান বিন আবদুল আজিজের জন্য সিংহাসনের পথ পরিষ্কার করতে বাদশাহ আব্দুল্লাহকে হত্যা করতে চান তিনি। উল্লেখ্য যে, সে সময় উত্তরাধিকার নিয়ে সৌদি শাসক পরিবারের মধ্যে উত্তেজনা বিরাজ করছিল। সালমান বিন আবদুল আজিজ সে সময় যুবরাজের দায়িত্ব পালন করছিলেন।

সৌদি কর্তৃপক্ষ অবশ্য মোহাম্মদ জাবরির এসব দাবিকে অসত্য বলে উড়িয়ে দিয়েছে। সৌদির তরফ থেকে বলা হয়েছে, মোহাম্মদ জাবরির বানোয়াট কল্পকাহিনী বানানোর দীর্ঘ ইতিহাস রয়েছে।

সিবিএস’কে দেওয়া সাক্ষাৎকারে জাবরি অবশ্য সৌদি আরবের বর্তমান যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বাদশাহ হত্যার ছক বিস্তারিত বর্ণনা করেছেন। তিনি জানান, তার চাচাত ভাই মোহাম্মদ বিন নায়েফকে মোহাম্মদ বিন সালমান বলেছিলেন, রাশিয়া থেকে তিনি একটি বিষাক্ত আংটি সংগ্রহ করেছেন। বাদশাহ আব্দুল্লাহর সঙ্গে হাত মেলানো তার জন্য সহজ। এসময় বাদশাহর শরীরের বিষয় প্রয়োগ করতে চান তিনি।

বিজ্ঞাপন

মোহাম্মদ জাবরি বলেন, “মুহাম্মদ বিন নায়েফকে তার চাচাতো ভাই মোহাম্মদ বিন সালমান বলেছিলেন: আমি বাদশাহ আব্দুল্লাহকে হত্যা করতে চাই। আমি রাশিয়া থেকে একটি বিষের আংটি এনেছি। তার সঙ্গে আমার হাত মেলানো সহজ এবং এটাই যথেষ্ট, কাজ হয়ে যাবে।”

উল্লেখ্য যে, যুবরাজ নায়েফ সে সময় সৌদি আরবের স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন। তার চাচা বাদশাহ আব্দুল্লাহকে হত্যার এমন ষড়যন্ত্র শোনার পরেও কোনো ব্যবস্থা নেননি তিনি। নব্বই বছর বয়সী বাদশাহ সালমান ২০১৫ সালে ২৩ জানুয়ারি মারা যান। তার জায়গায় বাদশাহ হন সৎ ভাই সালমান বিন আবদুল আজিজ।

বিজ্ঞাপন

বাদশাহ সালমান প্রথমে মোহাম্মদ বিন নায়েফকে যুবরাজ ঘোষণা করেন। তার হাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বও দেন তিনি। কিন্তু মাত্র দুই বছর পর মোহাম্মদ বিন নায়েফকে যুবরাজের পদ থেকে সরিয়ে দেওয়া হয়। বাদশাহ সালমানের ছেলে মোহাম্মদ বিন সালমান এ পদে আসীন হওয়ার পর সৌদি আরবের ডি ফ্যাক্টো নেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

সে সময় মোহাম্মদ বিন নায়েফকে স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকেও সরিয়ে দেওয়া হয়। তাকে গৃহবন্দী করা হয়। নায়েফের পদ চলে যাওয়ার সঙ্গে সঙ্গেই সৌদি আরব ত্যাগ করে কানাডায় পাড়ি জমান গোয়েন্দা কর্মকর্তা মোহাম্মদ জাবরি। তবে কানাডায়ও তাকে হত্যার চেষ্টা করেন মোহাম্মদ বিন সালমান। সিবিএস’কে দেওয়া সাক্ষাৎকারে এ অভিযোগ করেছেন মোহাম্মদ জাবরি।

সাক্ষাৎকারে মোহাম্মদ জাবরি জানান, মধ্যপ্রাচ্যের অপর একটি গোয়েন্দা সংস্থার কর্মকর্তা তাকে সতর্ক করে দিয়ে জানিয়েছিলেন যে, মোহাম্মদ বিন সালমানের পাঠানো ছয় সদস্যের একটি ঘাতক দল কানাডায় যায়। এ ঘাতক দলের উদ্দেশ্য ছিল মোহাম্মদ জাবরিকে হত্যা করা। তবে ঘাতক দলটির সঙ্গে ডিএনএ বিশ্লেষণের জন্য সন্দেহজনক যন্ত্রপাতি থাকায় ইমিগ্রেশন থেকে তাদের ফিরিয়ে দেয় কানাডা সরকার। সৌদি আরবের আরেক সাংবাদিক জামাল খাশোগি তুরস্কে হত্যাকাণ্ডের শিকার হওয়ার এক সপ্তাহের পর এ ঘটনা ঘটেছিল বলে দাবি করেন মোহাম্মদ জাবরি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন