বিজ্ঞাপন

পরিচালক সমিতির বিরুদ্ধে মামলা করবেন নোমান রবিন

November 5, 2021 | 9:02 pm

আহমেদ জামান শিমুল

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি নোমান রবিনের সদস্যপদ এক বছরের জন্য স্থগিত করেছে, একই সঙ্গে বর্তমান কমিটিতে তার আন্তর্জাতিক ও তথ্য সচিব পদ বাতিল করা হয়েছে। ৩১ অক্টোবর এক জরুরি সভার মাধ্যমে সমিতি এ সিদ্ধান্ত নেয়। ৩ নভেম্বর সুন্দরবন কুরিয়ারের মাধ্যমে সমিতির সিদ্ধান্তের চিঠি পেয়েছেন নোমান রবিন। এ সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা করবেন বলে জানালেন তিনি।

বিজ্ঞাপন

নোমান রবিন শুক্রবার (৫ নভেম্বর) এক ফোনালাপে সারাবাংলাকে জানান, তিনি সমিতিকে উকিল নোটিশ পাঠানোর প্রস্তুতি নিচ্ছেন। আশা করছেন ৭ বা ৮ নভেম্বরের মধ্যে এ নোটিশ পাঠাতে পারবেন।

নোমান বলেন, আমার উকিল নোটিশে জিজ্ঞাসা থাকবে— আমি বিশাল অংকের টাকা চাঁদা দিয়ে সদস্য হয়েছি। এক বছরের জন্য তারা কোন যুক্তিতে আমার সদস্যপদ স্থগিত করেছে? সমিতির যে ধারার কারণে আমাকে নিষিদ্ধ করেছে তা তো স্পষ্ট না। আমি তো সমিতির বিরুদ্ধে কথা বলি নাই। তারপর তারা যে ভাষায় আমার কাছে জবাব চেয়ে এর আগে চিঠি দিয়েছিলো, সে ভাষায় তা তারা দিতে পারে কিনা?

বিজ্ঞাপন

 

তিনি জানান, নির্বাহী কমিটি থেকে আন্তর্জাতিক ও তথ্য সচিব পদ বাতিল নিয়ে তার কোনো বক্তব্য নেয়। কিন্তু সদস্যপদ স্থগিতের সিদ্ধান্তের বিরুদ্ধে দেওয়া উকিল নোটিশের জবাব না পেলে তিনি আদালতে যাবেন।

বিজ্ঞাপন

এফডিসির এমডি বরাবর ও তথ্য মন্ত্রণালয় বরাবরও একটি চিঠি দিবেন বলেও জানান নোমান রবিন। তিনি বলেন, ‘এফডিসি থেকে গ্রন্থাগারের জন্য ভাড়া নিয়ে কীভাবে সমিতির কার্যক্রম চলে দিনের পর দিন তা জানতে চাইবো এফডিসির এমডি ও তথ্য মন্ত্রণালয়ের কাছে।’

সদস্যপদ বাতিলের চিঠি পাওয়ার পর ৩ নভেম্বর রাত সাড়ে ১০টায় নিজের ফেসবুক আইডিতে এক লাইভ করেন নোমান। সে লাইভের পরে পরিচালক সমিতির কেউ তার সঙ্গে যোগাযোগ করেছে কিনা?

‘কেউ যোগাযোগ করেন নাই। তবে চিত্রনায়ক আলমগীর ভাই আমার লাইভটা দেখেছেন এবং বলেছেন, এ ছেলে তো যৌক্তিক কথা বলেছে। অথচ ওরা (পরিচালক সমিতি) আমাকে ভুল বুঝিয়েছে’,— বলেন নোমান।

বিজ্ঞাপন

আপনার সঙ্গে কী মূলত দ্বন্দ্ব শুরু হয়েছিল?

নোমান বলেন, ‘দ্বন্দ্ব শুরু তো নির্বাচনের ৩ দিন পর থেকে। যখন তারা নির্বাচনের আগে দেওয়া প্রতিশ্রুতিগুলো বাদ দিয়ে অন্য কাজকে গুরুত্ব দেওয়া শুরু করলো।  আমি বললাম, সিনিয়র পরিচালকদের ধারণ করি, তারা অনেকেই চলে যাচ্ছেন। চলচ্চিত্রের বিভিন্ন সমস্যা নিয়ে ফেসবুকের বিভিন্ন গ্রুপকে নিয়ে সভা সেমিনার করি, আমরা চলচ্চিত্রে উন্নয়নে ভিশন ২০৩০ ঘোষণা করি, আরও অনেক কিছু করার কথা বলেছিলাম— তখন তারা বলে এগুলো তো আমার কাজ না।’

তিনি আরও বলেন, আমি চেষ্টা করেছি সবাইকে নিয়ে চলচ্চিত্রের স্বার্থে কাজ করতে। সেটা তো করতে পারলাম না।

সারাবাংলা/এজেডএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন