বিজ্ঞাপন

হারল আফগানিস্তান, বাদ পড়ল ভারত

November 7, 2021 | 7:09 pm

স্পোর্টস ডেস্ক

জিতলেই সেমিফাইনাল নিশ্চিত, এমন সমীকরণে খেলতে নেমে আফগানিস্তানকে ১২৪ রানেই বেঁধে রেখেছিল নিউজিল্যান্ড। মাঝারি সংগ্রহের জবাব দিতে নেমে ব্যাটিংয়েও আফগানদের তেমন সুযোগ দেয়নি নিউজিল্যান্ড। দুই বিভাগেই দারুণ ক্রিকেট খেলে আফগানিস্তানের বিপক্ষে ৮ উইকেটের বড় ব্যবধানে ম্যাচ জিতেছে কিউইরা।

বিজ্ঞাপন

এই জয়ে পাকিস্তানের সঙ্গে দ্বিতীয় দল হিসেবে গ্রুপ-১ থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত হলো নিউজিল্যান্ডের। অপর দিকে, বিদায় নিশ্চিত হয়ে গেল টুর্নামেন্টের অন্যতম সেরা ফেভারিট ভারতের।

রোববার (৭ নভেম্বর) আবু ধাবির জায়েদ স্টেডিয়ামে বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে খেলতে নেমেছিল নিউজিল্যান্ড-আফগানিস্তান। কিন্তু ম্যাচটা এই দুই দলের সঙ্গে হয়ে দাঁড়িয়েছিল ভারতেরও। টুর্নামেন্টে নিজেদের প্রথম দুই ম্যাচে হেরে যাওয়া ভারতকে সেমিতে যেতে আজ জিততে হতো আফগানিস্তানকে। ভারতীয়রা তাকিয়ে ছিল আফগানদের দিকে। কিন্তু ফর্মে থাকা নিউজিল্যান্ডের ব্যাটিং-বোলিংয়ের বিপক্ষে সেভাবে দাঁড়াতেই পাড়ল না আফগানিস্তান।

আগেই বিশ্বকাপ থেকে বিদায় নিলেও এই ম্যাচটা গুরুত্বপূর্ণ ছিল আফগানিস্তানের জন্যও। আজ হেরে টি-টোয়েন্টি র্যাংকিংয়ের নয় নম্বরে নেমে গেছে আফগানরা। সে হিসেবে আগামী বিশ্বকাপে সরাসরি খেলা হবে না রশিদ খান, মোহাম্মদ নবিদের। কিন্তু আজ জিতলে র্যাংকিংয়ের সাত নম্বরেই থাকতে পারত দলটি।

বিজ্ঞাপন

১২৪ রানের জবাব দিতে নেমে নিউজিল্যান্ডের শুরুটা ছিল বেশ গোছালো। ওপেনার ড্যারিল মিচেল চতুর্থ ওভারেই ফিরলেও ১২ বলে করে যান ১৭ রান। দুর্দান্ত ফর্মে থাকা মার্টিন গাপটিল দলীয় ৫৭ রানের মাথায় রশিদ খানের বলে সরাসরি বোল্ড হয়েছেন। ২৩ বলে ২৮ রান করেছেন গাপটিল। তারপর অবশ্য চাপে পড়েছিল নিউজিল্যান্ড।

তবে চাপ কাটিয়ে কিভাবে উঠতে হয় কেন উইলিয়ামসনের তো সেটা ভালোভাবেই জানা! ডেভন কনওয়েকে নিয়ে তৃতীয় উইকেট জুটিতে ৬৮ রানের অপরাজিত এক জুটি গড়ে জয় নিশ্চিত করেছেন নিউজিল্যান্ড অধিনায়ক। ১৮.১ ওভারে দুই উইকেট হারিয়ে নিউজিল্যান্ড যখন জয়ের জন্য ১২৫ রান তুলে ফেলল উইলিয়ামসন তখন ৪২ বলে ৪০ রানে অপরাজিত। তার ইনিংসে চারের মার ৩টি। অপর প্রান্তে ৩২ বলে ৪টি চারে ৩৬ রানে অপরাকিত ছিলেন কনওয়ে।

বিজ্ঞাপন

এর আগে টস জিতে আগে ব্যাটিং করতে নেমে শুরু থেকেই কিউই পেসের সামনে ধুঁকেছে আফগানিস্তান। ১৯ রানে তিন উইকেট হারিয়ে বসে দলটি। ব্যাটিংয়ে শেষের সময়টাও হলো হযবরল। তবে মাঝের সময়টাতে দুর্দান্ত একটা ইনিংস খেললেন নাজিবুল্লাহ। তার ইনিংসটির কারণেই মূলত বলার মতো একটা সংগ্রহ পেয়েছে আফগানিস্তান।

পাঁচ নম্বরে ব্যাটিং করতে নেমে মাত্র ৪৮ বল খেলে ৬টি চার ৩টি ছয়ে ৭৩ রান করেছেন নাজিবুল্লাহ। দ্বিতীয় সর্বোচ্চ ১৫ রান করেছেন গুলবাদিন নাইব। এছাড়া দুই অঙ্কের কোটা পেরুতে পেরেছেন কেবল অধিনায়ক মোহাম্মদ নবি (১৪)।

নিউজিল্যান্ডের হয়ে ৪ ওভারে ১৭ রান খরচায় তিনটি উইকেট নিয়েছেন। এছাড়া টিম সাউদি ২৪ রানে নেন দুটি উইকেট।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন