বিজ্ঞাপন

২ সেমিতে টি-টোয়েন্টির ২ চ্যাম্পিয়ন

November 8, 2021 | 10:27 am

স্পোর্টস ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপের চার সেমিফাইনালিস্ট চূড়ান্ত হয়েছে রোববার (৭ নভেম্বর)। শনিবার (৬ নভেম্বর) গ্রুপ-১ থেকে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া কোয়ালিফাই করে সেমিফাইনালে। সবার আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করেছিল ২০০৯ সালের চ্যাম্পিয়ন পাকিস্তান। তবে বাকি ছিল গ্রুপ-২ থেকে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে যাবে কোন দল সেটা নিয়ে। আফগানিস্তানকে হারিয়ে ভারতের বিদায়ের ঘণ্টা বাজিয়ে চতুর্থ দল হিসেবে বিশ্বকাপে জায়গা করে নেয় নিউজিল্যান্ড।

বিজ্ঞাপন

আগামী ১০ নভেম্বর প্রথম সেমিফাইনালে ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে মাঠ নামবে নিউজিল্যান্ড। আর পরেরদিন ১১ নভেম্বর ২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন পাকিস্তান মাঠে নামবে ২০১০ বিশ্বকাপের রানারআপ অস্ট্রেলিয়ার বিপক্ষে।

বিশ্বকাপের সুপার টুয়েলভে পাঁচ ম্যাচ খেলে পাঁচটিতেই জিতেছে পাকিস্তান। এই গ্রুপ থেকে সেমির টিকিট পাওয়া অপর দল নিউজিল্যান্ড জিতেছে চার ম্যাচ। এখন পর্যন্ত চার ম্যাচ খেলে দুটিতে জেতা ভারতের বিদায় ইতোমধ্যেই নিশ্চিত হয়েছে।

গ্রুপ-২ এর সেরা পাকিস্তান সেমিফাইনাল খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে। গ্রুপ-১ এর দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে উঠেছেন অজিরা। এদিকে, গ্রুপ-২ এর দ্বিতীয় দল নিউজিল্যান্ড সেমিফাইনালে মুখোমুখি হবে গ্রুপ-১ এর চ্যাম্পিয়ন ইংল্যান্ডের।

বিজ্ঞাপন

জিতলেই সেমিফাইনাল নিশ্চিত, এমন সমীকরণে খেলতে নেমে আফগানিস্তানকে ১২৪ রানেই বেঁধে রেখেছিল নিউজিল্যান্ড। মাঝারি সংগ্রহের জবাব দিতে নেমে আফগানদের তেমন সুযোগ দেয়নি কিউইরা। দুই বিভাগেই দারুণ ক্রিকেট খেলে আফগানিস্তানের বিপক্ষে ৮ উইকেটের বড় ব্যবধানে ম্যাচ জিতেছে কেন উইলিয়ামসনের দল।

এই জয়ে পাকিস্তানের সঙ্গে দ্বিতীয় দল হিসেবে গ্রুপ-১ থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত হয় নিউজিল্যান্ডের। অপর দিকে, বিদায় নিশ্চিত হয়ে যায় টুর্নামেন্টের অন্যতম ফেভারিট ভারতের।

রোববার (৭ নভেম্বর) আবু ধাবির জায়েদ স্টেডিয়ামে বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে খেলতে নেমেছিল নিউজিল্যান্ড-আফগানিস্তান। কিন্তু ম্যাচটা এই দুই দলের সঙ্গে হয়ে দাঁড়িয়েছিল ভারতেরও। টুর্নামেন্টে নিজেদের প্রথম দুই ম্যাচে হেরে যাওয়া ভারতের সেমিতে খেলার সমীকরণে এই নিউজিল্যান্ডের বিপক্ষে জিততেই হতো আফগানিস্তানকে। কিন্তু দুর্দান্ত ফর্মে থাকা নিউজিল্যান্ডের ব্যাটিং-বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেনি আফগানরা।

বিজ্ঞাপন

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন — https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন