বিজ্ঞাপন

জয় দিয়ে ইতি টানলেন অধিনায়ক কোহলি

November 8, 2021 | 11:40 pm

স্পোর্টস ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই জানিয়েছিলেন টুর্নামেন্ট শেষে এই ফরম্যাটের অধিনায়কত্ব ছাড়বেন বিরাট কোহলি। বিশ্বকাপে ভারতের যাত্রাটা সুপার টুয়েলভে শেষ হলো। তবে শেষটা দুর্দান্ত জয়েই টানল ভারত। নামিবিয়াকে এদিন ৯ উইকেটে হারিয়েছে ভারত।

বিজ্ঞাপন

পাকিস্তান আর নিউজিল্যান্ডের কাছে টুর্নামেন্টের প্রথম দুই ম্যাচে হেরে কার্যত বিশ্বকাপ শেষ হয়ে যায় ভারতের। গতকাল আফগানিস্তানকে হারিয়ে নিউজিল্যান্ড যখন সেমিফাইনাল নিশ্চিত করল, তখনই বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হলো ভারতের।

দুবাইয়ে নামিবিয়ার বিপক্ষের ম্যাচটি তাই ভারতের জন্য ছিল কেবল নিয়মরক্ষার। আর অধিনায়ক কোহলি এবং কোচ রবি শাস্ত্রীর বিদায়ী ম্যাচ। নামিবিয়া এদিন আর বড় কোনো বাধা হয়ে দাঁড়াতে পারেনি ভার‍তের সামনে। ডেভিড ভিসাদের ১৩২ রানে আটকে দিয়ে ম্যাচটা ২৮ বল হাতে রেখে ৯ উইকেটে জিতে অধিনায়কত্বের শেষটা টেনেছেন কোহলি।

নামিবিয়ার দাঁড় করানো মাত্র ১৩২ রানের জয়ের লক্ষ্যে রোহিত শর্মা আর লোকেশ রাহুলের জোড়া অর্ধশতকের পাশাপাশি সূর্যকুমারের ঝড়ো ব্যাটিংয়ে বড় জয় ভারতের।

বিজ্ঞাপন

প্রথম তিন ওভারে তো উদ্বোধনী জুটিতে রোহিতের সঙ্গী রাহুল বলই খেলতে পেরেছিলেন মাত্র তিনটি, ততক্ষণে রোহিতের রান হয়ে গেছে ২৫। ভারতের রান তখন ২৬। চতুর্থ ওভারে নিজের ইনিংসের চতুর্থ বলে ছক্কা মেরে আক্রমণে যোগ দেন রাহুলও।

দশম ওভারের পঞ্চম বলে ডিপ মিড-উইকেটে মারতে গিয়েছিলেন রোহিত, কিন্তু ব্যাটের ওপরের দিকের কানায় লেগে উল্টো উইকেটরক্ষকের হাতে ধরা পড়লেন। ৮৬ রানে ভাঙল ভারতের উদ্বোধনী জুটি, তার মধ্যে ৫৬ রানই রোহিতের। ৩৭ বলের ইনিংসটিতে রোহিত চার মেরেছেন ৭টি, ছক্কা দুটি। ভারতের ইনিংসে সব মিলিয়ে চার ছক্কার অন্য দুটি রাহুলের। তিনি শেষ পর্যন্ত অপরাজিত থাকলেন ৩৬ বলে ৫৪ রান করে। চার মেরেছেন ৪টি।

কোহলির অধিনায়ক হিসেবে শেষ ম্যাচ, কিন্তু কোহলি এ ম্যাচে ব্যাটিংয়ে নামলেন না। রোহিত আউট হওয়ার পর তিনে পাঠানো হয় সূর্যকুমারকে। তিনিও চার মারায় কম যাননি! ১৯ বলে ২৫ রান করে অপরাজিত ছিলেন, তার মধ্যে ১৬ রান করেছেন ৪টি চার মেরে!

বিজ্ঞাপন

এর আগে নামিবিয়া যে ১৩২ রান করতে পেরেছে, সে-ই এক সময় ভাবনার বাইরে ছিল। ভারতের টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে নিজের শেষ ম্যাচে কাল টস জিতে নামিবিয়ানদের ব্যাটিংয়ে পাঠান কোহলি। নামিবিয়াকে অল্পতে আটকে রেখে দ্রুত ম্যাচ শেষ করাই হয়তো উদ্দেশ্য ছিল ভারত অধিনায়কের। রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার তিনটি করে উইকেট শিকারে বড় স্কোর গড়তে পারেনি নামিবিয়া।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন— https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন