বিজ্ঞাপন

‘দেশে প্রতি বছর ৭০০ মিলিয়ন মিটার বস্ত্র আমদানি হচ্ছে’

November 16, 2021 | 4:40 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশে প্রতি বছর ৪০০ থেকে ৭০০ মিলিয়ন মিটার বস্ত্র আমদানি করা হয় বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক। দেশে বর্তমানে প্রায় দুই হাজার ৪০০ মিলিয়ন মিটার বস্ত্রে চাহিদা রয়েছে বলে উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৬ নভেম্বর) জাতীয় সংসদে কাজিম উদ্দিন আহম্মেদের ময়মনসিংহ-১১ লিখিত প্রশ্নের জবাবে বস্ত্র ও পাট মন্ত্রী এসব তথ্য জানিয়েছেন। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপত্বিতে অনুষ্ঠিত সংসদের বৈঠকে প্রশ্নোত্তর পর্ব টেবিলে উত্থাপিত হয়।

এ বিষয়ে গোলাম দস্তগীর গাজী বলেন, ‘বর্তমানে বাংলাদেশে বছরে প্রায় দুই হাজার ৪০০ মিলিয়ন মিটার বস্ত্রের চাহিদা রয়েছে। এর বিপরীতে দেশে প্রায় ১৭০০ থেকে ২০০০ মিলিয়ন মিটার বস্ত্র উৎপাদিত হয়। তাই প্রতি বছর ৪০০ থেকে ৭০০ মিলিয়ন মিটার বস্ত্র আমদানি করা হচ্ছে।

চট্টগ্রামের সংসদ সদস্য এম. আবদুল লতিফ অপর এক প্রশ্নের জবাবে গোলাম দস্তগীর গাজী বলেন, ‘দেশের রাষ্ট্রায়ত্ত পাটকলগুলো সচল রাখাসহ আধুনিকায়নের লক্ষ্যে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) মাধ্যমে পরিচালনার কোনো পরিকল্পনা নাই। বর্তমান সরকার পাটশিল্পকে রক্ষার জন্য বিশেষ পরিকল্পনা গ্রহণ করেছে।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘দেশের রাষ্ট্রায়ত্ত পাটকলগুলো চালু রাখাসহ আধুনিকায়নের লক্ষ্যে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের মাধ্যমে পরিচালনার পরিবর্তে মিলগুলোকে বেসরকারি ব্যবস্থাপনায় দীর্ঘমেয়াদি ইজারা প্রদান কার্যক্রম চলমান রয়েছে। এক্সপ্রেশন অব ইন্টারেস্ট (ইওআই) মূল্যায়নের মাধ্যমে এরই মধ্যে পাঁচটি প্রতিষ্ঠানের অনুকূলে নোটিফিকেশন অব অ্যাওয়ার্ড (এনওএ) জারি করা হয়েছে।’

সারাবাংলা/এএইচএইচ/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন