বিজ্ঞাপন

সৌদি আরব বাংলাদেশের ভালো বন্ধু: পররাষ্ট্রমন্ত্রী

November 16, 2021 | 9:28 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সৌদি আরব বাংলাদেশের ভালো বন্ধু এবং আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অত্যন্ত সুদৃঢ়। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ মন্তব্য করেছেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৬ নভেম্বর) সকালে রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সৌদি আরব এবং কিং সালমান হিউমানিটারিয়ান এইড এন্ড রিলিফ সেন্টারের দেওয়া ১৫ লাখ ডোজ আস্ট্রাজেনেকা ভ্যাকসিন হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ড. মোমেন সৌদি সরকার এবং কিং সালমান হিউমানিটারিয়ান এইড এন্ড রিলিফ সেন্টারের প্রশংসা করে বলেন, বিগত বছরগুলোতে এবং কোভিড-১৯ মহামারির সময়েও সৌদি আরব আমাদের অনেক সহায়তা করেছে, এজন্য আমরা কৃতজ্ঞ।

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেকের কাছে ভ্যাকসিন হস্তান্তর করেন বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা ইউসেফ ইসা আল দুহাইলান।

বিজ্ঞাপন

অন্যান্যের মধ্যে পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, কিং সালমান হিউমানিটারিয়ান এইড এন্ড রিলিফ সেন্টারের পরিচালক ড. আব্দুল্লা আলওয়াদী, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এ সময় ঢাকাস্থ সৌদির রাষ্ট্রদূত ইসা ইউসেফ ইসা আলদুহাইলান জানান, সৌদি দূতাবাস প্রতিদিন ৪ হাজার বাংলাদেশিকে ভিসা দিচ্ছে। তিনি বলেন, এক দিনে সর্বোচ্চ ৮ হাজার ৬০০ ভিসাও দেওয়া হয়েছে।

বাংলাদেশে বেশিরভাগ মানুষকে দেওয়া হচ্ছে চীনের সিনোফার্মের উদ্ভাবিত ভ্যাকসিন। এ ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন এখনও দেয়নি সৌদি সরকার। ফলে এ  ভ্যাকসিন গ্রহণ করে মধ্যপ্রাচ্যের দেশটিতে গেলে জটিলতায় পড়ছেন বাংলাদেশি কর্মীরা। তাদের থাকতে হচ্ছে কোয়ারেনটাইনে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে সৌদি রাষ্ট্রদূত বলেন, ভ্যাকসিনের নিয়ম সব দেশের জন্য সমানভাবে প্রযোজ্য। চীনের ভ্যাকসিন সৌদি আরবে অনুমোদনের বিষয়টি সৌদি সরকারের সক্রিয় বিবেচনায় আছে। এটি সময়সাপেক্ষ।

তিনি জানান, এই সমস্যা সমাধানের জন্যই সৌদি অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন উপহার দিয়েছে বাংলাদেশকে।

করোনা মোকাবিলায় সহায়তার জন্য সৌদি সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, সবচেয়ে বড় কথা হলো, ১৫ লাখ ভ্যাকসিন উপহার হিসেবে দিয়েছে তারা। সেই সঙ্গে ১ লাখ ডলারের চিকিৎসা সরঞ্জাম সরবরাহ করেছে। আমরা কৃতজ্ঞতা জানাই।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন