বিজ্ঞাপন

আববার হত্যা মামলা—বুয়েটের খরচ হয়েছে ৫৫ লাখ টাকা

December 8, 2021 | 5:40 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা: বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ড মামলায় এই পর্যন্ত ৫৫ লাখ টাকা খরচ হয়েছে বিশ্ববিদ্যালয়টির।

বিজ্ঞাপন

বুধবার (৮ ডিসেম্বর) দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন তথ্য জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. সত্যপ্রসাদ মজুমদার।

আইনি সহায়তা, সাক্ষীদের আদালতে আনা-নেওয়া, আইনজ্ঞ ফিসহ আনুষঙ্গিক খরচ বাবদ এই অর্থ খরচ হয়েছে বলে জানান তিনি।

গত ১ জুলাই থেকে আবরারের পরিবারকে প্রতিমাসে ৭৫ হাজার টাকা করে দিয়ে আসছে বুয়েট কর্তৃপক্ষ। অধ্যাপক সত্যপ্রসাদ বলেন, আবরারের পরিবারের পক্ষ থেকে যেটুকু সাহায্য চাওয়া হয়েছে, তা আমরা দিয়েছি। আমরা মাসিক সাহায্য করছি। ওনারা আর্থিক সংকটে পড়েছেন। উপাচার্যের দায়িত্ব পাওয়ার পরে জুলাইয়ের ১ তারিখ থেকে প্রতিমাসে ৭৫ হাজার টাকা করে দেওয়া হচ্ছে। এছাড়া আইনি সহায়তা ও আইনজ্ঞের যে ফি, সাক্ষী হিসেবে খরচ, আনুষঙ্গিক সব খরচ, এমনকি ঢাকায় এসে থাকার খরচ সবকিছু আমরা বুয়েট থেকে বহন করেছি।

বিজ্ঞাপন

এসময় বুয়েট উপাচার্য জানান, প্রয়োজনে ভবিষ্যতেও আবরারের পরিবারকে সাহায্য-সহযোগিতা করে যাবে বুয়েট।

সাজাপ্রাপ্ত আসামিদের বিপথে যাওয়ার ক্ষেত্রে বুয়েট কর্তৃপক্ষের দায় আছে কি না—সাংবাদিকদের এমন প্রশ্নের জবানে অধ্যাপক সত্যপ্রসাদ বলেন, আমরা আমাদের সিস্টেমে ফল্ট আছে কি না ভেবে দেখছি। সেজন্য আমরা সিকিউরিটি জোরদার করার জন্য ব্যবস্থা করছি। অ্যাক্সেস কন্ট্রোল করার ব্যবস্থা করছি। ছাত্রদের সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য আমরা সব ব্যবস্থা করছি। আসামিদের বিপথে যাওয়ার পেছনে প্রতিষ্ঠানের দায় আছে কি না সেটা বিচারবিভাগ দেখবে।

বুয়েট ক্যাম্পাসে পুনরায় ছাত্ররাজনীতি রাজনীতি চালু না হোক—এমন আশাবাদ ব্যক্ত করে উপাচার্য সত্যপ্রসাদ মজুমদার সাংবাদিকদের বলেন, বর্তমান বুয়েট প্রশাসন চাচ্ছি না, এখানে ছাত্র রাজনীতি চালু হোক। ছাত্রসংসদ ছিল। এটা রাজনীতির বাইরে। ছাত্র সংসদ থাকবে। ছাত্ররা মতামত দেবে।

বিজ্ঞাপন

আজ দুপুরে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামানের আদালত আবরার ফাহাদ হত্যা মামলার রায় ঘোষণা করেন। রায়ে ২০ আসামিকে মৃত্যুদণ্ড এবং আরও পাঁচ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন বিচারক।

আবরার ফাহাদ হত্যাকাণ্ড মামলার এই রায়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন বুয়েট উপাচার্য অধ্যাপক ড. সত্যপ্রসাদ মজুমদার। অল্পসময়ের মধ্যে যেভাবে রায় প্রদান করা হয়েছে, সেভাবেই যেন বিচারবিভাগ দ্রুত রায় কার্যকরে সচেষ্ট থাকেন—এই আশাবাদ তিনি ব্যক্ত করেছেন।

সারাবাংলা/আরআইআর/এসএসএ 

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন