বিজ্ঞাপন

কোহলিকে সরিয়ে রঙিন পোশাকে ভারতের অধিনায়ক রোহিত শর্মা

December 8, 2021 | 8:54 pm

স্পোর্টস ডেস্ক

বিরাট কোহলির স্থলে রঙিন পোশাকে ভারতের অধিনায়কত্বের ভার তুলে দেওয়া হলো রোহিত শর্মার কাঁধে। বুধবার (৮ ডিসেম্বর) এক বিবৃতিতে রোহিতকে ওয়ানডে দলের অধিনায়ক হিসেবে ঘোষণা দেয় ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। সেই সঙ্গে টেস্ট দলেরও সহ-অধিনায়কের দায়িত্ব পেয়েছেন রোহিত।

বিজ্ঞাপন

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বিরাট কোহলি জানিয়েছিলেন বিশ্বকাপের পরেই অধিনায়কত্ব ছাড়বেন তিনি। এরপর বিশ্বকাপের পর ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ভারকে নেতৃত্ব দেন রোহিত শর্মা। এরপর টেস্ট দলে ফিরে দলকে নেতৃত্ব দেন কোহলি। টেস্ট শেষ হওয়ার একদিন পরে বিসিসিআই ঘোষণা দিল ভারতের ওয়ানডে দলের অধিনায়কত্ব এবার উঠছে রোহিত শর্মার কাঁধে।

বুধবার (৮ ডিসেম্বর) বিসিসিআই’র অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে এক বার্তায় এতথ্য নিশ্চিত করা হয়। বিবৃতিতে জানানো হয়, সর্বভারতীয় নির্বাচক কমিটি রোহিত শর্মাকে ভারতের ওয়ানডে এবং টি-টোয়েন্টির অধিনায়ক হিসেবে নির্বাচিত করেছেন।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দল গোছানোর জন্য রোহিত শর্মার সামনে আছে এক বছরেরও কম সময়। আগামী বছর অস্ট্রেলিয়ায় বসতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর তার ঠিক এক বছর পর ভারতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। অর্থাৎ ওয়ানডে বিশ্বকাপের প্রস্তুতির জন্য রোহিতের সামনে সময় আর মাত্র দুই বছরেরও কম।

বিজ্ঞাপন

ওয়ানডেতে এর আগে রোহিত শর্মা ভারতকে মোট ১০টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন যার মধ্যে ৮টিতেই জয় পেয়েছেন তিনি। কোহলির অনুপস্থিতিতে ২০১৮ সালে এশিয়া কাপ জয় করেছিলেন রোহিত শর্মা। সেবার ফাইনালে বাংলাদেশকে হারিয়েছিল রোহিতের ভারত।

২০১৭ সালে মহেন্দ্র সিং ধোনি অধিনায়কত্ব ছাড়ার পর ভারতের তিন ফরম্যাটের অধিনায়কত্ব পান বিরাট কোহলি। সদ্য বিদায়ী ভারতীয় অধিনায়ক কোহলি দলকে নেতৃত্ব দিয়েছেন ৯৫টি ম্যাচে, যার মধ্যে জয় এসেছে ৬৫টিতে আর হেরেছে ২৭টিতে এবং জয়ের হার ৭০.৪৩। ভারতের ইতিহাসের সবচেয়ে সফল ওয়ানডে অধিনায়কদের একজন হিসেবেই নেতৃত্ব ছাড়লেন কোহলি তার আগে কেবল সৌরভ গাঙ্গুলি। মোহাম্মদ আজাহরউদ্দিন এবং মহেন্দ্র সিং ধোনি।

অধিনায়ক কোহলির ব্যক্তিগত পারফরম্যান্স ছিল ঈর্ষনীয়। অধিনায়কত্বের ৯৫ ম্যাচে কোহলির রান সংখ্যা ৫ হাজার ৪৪৯। ৭২. ৬৫ ব্যাটিং গড়ে ২১টি শতকের সঙ্গে আছে ২৭টি অর্ধশতক। ক্রিকেট ইতিহাসে অধিনায়ক হিসেবে পারফরম্যান্সের দিক দিয়ে কোহলি কেবল রিকি পন্টিংয়ের পেছনে অবস্থান করছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন