বিজ্ঞাপন

চীনের পক্ষ নিয়ে তাইওয়ানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করল নিকারাগুয়া

December 10, 2021 | 4:05 pm

আন্তর্জাতিক ডেস্ক

চীনের পক্ষ নিয়ে দ্বীপরাষ্ট্র তাইওয়ানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে নিকারাগুয়া। তাইওয়ান বলেছে, নিকারাগুয়ার এমন সিদ্ধান্ত দুঃখজনক। অন্যদিকে নিকারাগুয়ার এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বেইজিং।

বিজ্ঞাপন

নিকারাগুয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, আজ থেকে তাইওয়ানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা হয়েছে। তাইওয়ানের সঙ্গে যোগাযোগ বা অফিসিয়াল সম্পর্ক বন্ধ করে দেওয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়, নিকারাগুয়া মনে করে চীন একক একটি রাষ্ট্র, তাইওয়ান চীনের অংশ।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনয়িং নিকারাগুয়ার সিদ্ধান্তের প্রশংসা করেছেন। এক বিবৃতিতে তিনি বলেন, নিকারাগুয়া সঠিক সিদ্ধান্ত নিয়েছে। এমন সিদ্ধান্ত বৈশ্বিক রাজনীতির প্রবণতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। দেশটির এ সিদ্ধান্তে জনগণের সমর্থন রয়েছে।

এদিকে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট নিকারাগুয়ার এ সিদ্ধান্তের সমালোচনা করেছে। বাইডেন প্রশাসনের তরফ থেকে বলা হয়, এ সিদ্ধান্তে নিকারাগুয়ার জনগণের মতামতের প্রতিফলন ঘটেনি, কারণ দেশটির সরকার অবাধ, সুষ্ঠু কোনো নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসেনি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, দ্বীপরাষ্ট্র তাইওয়ানকে চীনের অংশ মনে করে বেইজিং। তাইওয়ানের সঙ্গে যে কোনো দেশের কূটনৈতিক সম্পর্ক বরদাশত করে না বেইজিং। অপরদিকে এক চীন নীতি মানলেও তাইওয়ানকে একটি স্বাধীন ভূখণ্ড মনে করে যুক্তরাষ্ট্র।

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন