বিজ্ঞাপন

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ১০০টি স্কলারশিপ দেবে তুরস্ক

December 13, 2021 | 9:08 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ১০০টি স্কলারশিপ প্রদানের ঘোষণা দিয়েছে তুরস্ক। একইসঙ্গে আগামীতেও রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সহযোগিতা ও সমর্থন অব্যাহত রাখার কথা জানান দেশটি।

বিজ্ঞাপন

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসুগ্লুর এই আশ্বাস দেন। গতকাল রোববার (১২ ডিসেম্বর) আঙ্কারায় এই বৈঠক অনুষ্ঠিত হয়। সোমবার (১৩ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান হয়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি সফরে তুরস্কে অবস্থানরত পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে আব্দুল মোমেন এবং তার স্ত্রীর সম্মানে গতকাল বোববার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী তার বাসভবনে নৈশভোজের আয়োজন করেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী তাদের সম্মানে নৈশভোজের আয়োজন, আন্তরিকতাপূর্ণ আতিথেয়তা ও উষ্ণ অভ্যর্থনার জন্য তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

এ সময় উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। ড. মোমেন বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য তুরস্ক সরকারের প্রদত্ত স্কলারশিপের সংখ্যা বৃদ্ধি করে ১০০টি করার জন্য অনুরোধ জানালে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে সম্মত হন।

বিজ্ঞাপন

তুর্কি প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতা কামাল আতাতুর্কের নামে ঢাকায় পার্ক উদ্বোধন উপলক্ষে বাংলাদেশ সফরের জন্য তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানান ড. মোমেন। তার এ আমন্ত্রণ গ্রহণ করেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী। এছাড়া আগামী বছর তুরস্কের প্রেসিডেন্টের বাংলাদেশ সফরের বিষয়েও উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী বৈঠকে আলোচনা করেন।

বৈঠকে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের প্রশংসা করেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী। এ সময় উভয় দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির পদক্ষেপগুলো আরও এগিয়ে নিতে একসঙ্গে কাজ করার প্রত্যাশা ব্যক্ত করেন উভয় পররাষ্ট্রমন্ত্রী।

ড. মোমেন বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনে তুরস্ক সরকারের সমর্থন ও সহযোগিতার জন্য তুরস্ক সরকারের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। এ সময় তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পক্ষে আগামীতেও দেশটির সহযোগিতা ও সমর্থন অব্যাহত রাখার ব্যাপারে আশ্বস্ত করেন বলে ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বিজ্ঞাপন

এ সময় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, তুরস্কে বাংলাদেশের রাষ্ট্রদূত মসয়ূদ মান্নান এবং তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/টিএস/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন