বিজ্ঞাপন

ঢাকা নগর পরিবহনে শিগগিরই যুক্ত হচ্ছে আরও ১০০ বাস

December 26, 2021 | 5:29 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানী ঢাকার গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে চালু হলো ‘ঢাকা নগর পরিবহন’। ৫০টি বাস দিয়ে এই উদ্যোগের যাত্রা শুরু হলেও আগামী দুই মাসের মধ্যে আরো ১০০ বাস যুক্ত হচ্ছে। পাশাপাশি বাড়ছে রুটের সংখ্যাও। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, ২০২৩ সালের মধ্যে পুরো নগরীকে এই সেবার আওতায় আনা হবে।

বিজ্ঞাপন

রোববার (২৬ ডিসেম্বর) সচিবালয়ে বাস পাইলটিং উদ্যোগের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এসব তথ্য জানান। ওবায়দুল কাদের বলেন, এ উদ্যোগ শুধু এক রুটেই সীমাবদ্ধ থাকবে না। পর্যায়ক্রমে রাজধানী ও এর আশেপাশের মোট ৪২টি রুটে এ সেবা চালু করা হবে।

ঢাকার পাশাপাশি গাজীপুর, নরসিংদী, নারায়ণগঞ্জ ও মানিকগঞ্জও যুক্ত হচ্ছে। এই সেবা চালুর ফলে রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফিরে আসবে বলে আশা প্রকাশ করেন ওবায়দুল কাদের। এর আগে এদিন সকালে রাজধানীর মোহাম্মদপুর থেকে এই উদ্যোগের সূচনা করেন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশেনর দুই মেয়র। এতে প্রধান অতিথি হিসেবে সচিবালয় থেকে ভার্চুয়ালি যুক্ত হন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

বিজ্ঞাপন

রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে ‘ঢাকা নগর পরিবহন’ প্রথম পর্যায়ে কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত ২১ কিলোমিটার পথে ৫০টি বাস চলাচল করবে। এরমধ্যে বিআরটিসির ৩০টি ডাবল ডেকার আর ট্রান্স সিলভা পরিবহনের ২০টি মোট ৫০টি বাস চলবে। আগামী দুই মাসের মধ্যে এতে যুক্ত হবে আরো ১০০ বাস।

এ উদ্যোগকে বাংলাদেশের একটি ইতিহাস উল্লেখ করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস গণমাধ্যমকে বলেন, আজ আমরা ৫০টি বাস দিয়ে যাত্রা শুরু করেছি, আগামী ২ মাসের মধ্যে এই সেবায় আরো ১০০ বাস যুক্ত করা হচ্ছে।

বিজ্ঞাপন

জানা যায়, ঘাটারটর থেকে কাঁচপুর পর্যন্ত চলাচল করা বাসের সর্বনিম্ন ভাড়া ১০ ও সর্বোচ্চ ভাড়া ৫৯ টাকা নির্ধারণ করা হয়েছে। এ রুটে চালু হতে যাওয়া বাসগুলোতে প্রথম দিন থেকে ই- টিকিটিং সিস্টেম চালু করা হয়েছে। সবুজ রঙের বাসগুলোর চালক ও হেল্পারদেরও রয়েছে নির্দিষ্ট পোশাক আর গলায় ঝোলানো থাকছে আইডি কার্ড।

উল্লেখ্য, রাজধানীর গণপরিবহনে বিশৃঙ্খলা দূর করতে এই উদ্যোগ ছিল ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকের। বাস রুট রেশনালাইজেশন বা কোম্পানির মাধ্যমে বাস পরিচালনার উদ্যোগ নেওয়া হয় ২০১৮ সালের ৯ সেপ্টেম্বরে। প্রয়াত মেয়র আনিসুল হকের নেওয়া পদক্ষেপ বিবেচনায় নিয়ে তখন বাস রুট রেশনালাইজেশন করার জন্য ১০ সদস্যের একটি কমিটি গঠন করে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই কমিটি দীর্ঘ পর্যালোচনা করে বর্তমানে রাজধানীতে আড়াই হাজার কোম্পানির পরিবর্তে ২২টি কোম্পানির মাধ্যমে বাস চলাচল করার সুপারিশ করে। আর রাজধানীতে চলতে থাকা নিবন্ধিত ৩০ হাজার ২৭৪ বাসের পরিবর্তে ৯ হাজার ২৭টি বাস পরিচালনার সুপারিশ করা হয়। এই ৯ হাজার বাসের মধ্যে আবার ৬ হাজার ৪৫৭টি বাস পুরনো এবং ২ হাজার ৭৬১টি নতুন নামানোর সুপারিশ করা হয়। সঠিকভাবে পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য প্রতিটি কোম্পানিতে ৫০০টির কম বাস রাখা হবে। কোম্পানিগুলোকে আইনের মাধ্যমে নিয়ন্ত্রণের জন্য একটি কর্তৃপক্ষ গঠনের সুপারিশ করা হয়েছে।

বিজ্ঞাপন

বর্তমানের ২৯১টি বাস রুট কমিয়ে রেশনালাইজেশন কমিটি ৪২ রুটে আনার সুপারিশ করে। এই রুটগুলোকে আরবান, সাব-আরবান এবং ঢাকা চাকা ক্লাস্টার তিন ভাগে ভাগ করে ৪২ রুটে ৬ রঙের বাস চলাচলের সুপারিশ করা হয়। ওই সুপারিশই ধীরে ধীরে বাস্তবে রূপ পাচ্ছে।

ছবি: সুমিত আহমেদ

আরও পড়ুন 

সারাবাংলা/জেআর/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন