বিজ্ঞাপন

অরুণাচলের ১৫টি স্থানের নতুন নাম দিলো চীন, ভারতের প্রতিবাদ

January 1, 2022 | 4:18 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের অরুণাচল প্রদেশের ১৫টি জায়গার নিজস্ব নামকরণ করেছে বেইজিং। চীনের নিজস্ব মানচিত্রে এখন থেকে এসব নাম ব্যবহার করা হবে। চীনের এমন কর্মকাণ্ডের প্রতিবাদ জানিয়েছে ভারত।

বিজ্ঞাপন

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে, অরুণাচল প্রদেশের ১৫টি জায়গার নতুন নাম দেওয়া হয়েছে। এরমধ্যে বাসযোগ্য এলাকা ৮টি, বাকি ৭টির মধ্যে রয়েছে পাহাড়, জঙ্গল, নদী ও গিরিপথ। চিনের তরফে এই ১৫টি জায়গাকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করা হয়েছে।

যদিও চীন আগে থেকে অরুণাচল প্রদেশকে জাংনান বা দক্ষিণ তিব্বত বলে থাকে। এবার চীনের সিভিল অ্যাফেয়ার্স মন্ত্রণালয় জানিয়েছে, জাংনান বা দক্ষিণ তিব্বতের ১৫টি স্থানের নামের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। এর মাধ্যমে অরুণাচল প্রদেশকে আনুষ্ঠানিকভাবে জাংনান নাম দিলো চীন।

তবে অরুণাচল প্রদেশের বিভিন্ন অঞ্চলের নিজস্ব নামকরণ এবারই প্রথম করেনি বেইজিং। এর আগে ২০১৭ সালে অরুণাচলের ছয়টি স্থানে আবাসিক এলাকা, নদী এবং পাহাড়ের নাম পরিবর্তন করে চীন।

বিজ্ঞাপন

চীনের এমন পদক্ষেপের তীব্র বিরোধিতা করেছে ভারত। বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, অরুণাচল প্রদেশ সবসময় ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল এবং থাকবে।

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন