বিজ্ঞাপন

বাণিজ্যমেলায় নেই স্বাস্থ্যবিধির বালাই

January 16, 2022 | 12:32 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বাণিজ্যমেলা ঘুরে এসে: সাপ্তাহিক ছুটির দিনে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় নামে দর্শনার্থীর ঢল। তবে স্বাস্থ্যবিধি মানার বিষয়টি ছিল উপেক্ষিত। কেউ যেন করোনাভাইরাসকে (কোভিড-১৯) তোয়াক্কাই করেননি। এদিকে মেলায় প্রবেশে মাস্ক পরার কথা বলেলও ভেতরে এসে মাস্ক ছাড়াই ঘুরাঘুরি করছেন সবাই।

বিজ্ঞাপন

গতকাল শনিবার (১৫ জানুয়ারি) বিকেল থেকে রাত পর্যন্ত বাণিজ্যমেলায় অবস্থানকালে এ দৃশ্য দেখা গেছে।

মেলায় নারায়ণগঞ্জ শহর থেকে সপরিবারে এসেছেন রফিক। সবাই এসেছেন ঘুরতে আর প্রিয় কিছু পণ্য দেখতে। কিছু কিনেছেন কি না জানতে চাইলে সারাবাংলাকে বলেন, আজ কিনতে আসিনি দেখতে এসেছি। আগে মেলা হতো ঢাকা শহরে এখন আমাদের জেলায় আর সামনে তো মেলা অর্ধেক মাস আছেই। তাই এখন শুধু দেখব।

স্বাস্থ্যবিধি কেন মানছেন না জানতে চাইলে— তিনি হাসি দিয়ে বলেন, ‘মেলার ভেতরে গরম। আর মাস্ক পরলে দম বন্ধ হয়ে আসে। তাই মাস্ক পকেটে রেখেছি।’

বিজ্ঞাপন

গাজীপুর থেকে মেলায় এসেছেন রিমা ও কয়েকজন বন্ধুরা মিলে। মাস্ক ছাড়া কেন? আর মেলায় স্বাস্থ্যবিধির কথা কি বলা হয়নি— এমন প্রশ্ন করতেই কিছুটা বিরক্ত নিয়ে বলেন, ‘আসলে সবাই তো মেলায় প্রবেশের সময় মাস্ক পরছে। ভেতরে তো সবাই পরছে না। এতো মানুষ এমনিতেই দম বন্ধ হয়ে যায়। কতক্ষণ মাস্ক পরা যায়। তাই মাস্ক পরিনি।’

কি কিনলেন মেলায় জানতে চাইলে জানান, ‘দেখছি এখন। কিছুই কেনা হয়নি। তবে পছন্দ হলে কিনব।’

মেলায় বঙ্গবন্ধু প্যাভিলিয়নে দর্শনার্থীদের ভিড় অনেক। সেখানে গিয়ে দেখা গেল ভিন্ন চিত্র। অধিকাংশ সবাই ছবি তুলতে ব্যস্ত। কিন্তু কারও মুখে মাস্ক নেই। দীর্ঘসময় ধরে একেক জন বঙ্গবন্ধুসহ মুক্তিযুদ্ধের নানা স্মৃতি সম্বলিত চিত্রের পাশে ছবি তুলছেন।

বিজ্ঞাপন

অপরদিকে বঙ্গবন্ধু প্যাভিলিয়েনের দায়িত্বে থাকা বাণিজ্য মন্ত্রণালয়ের রফতানি উন্নয়ন ব্যুরোর ডেস্ক থাকলেও সেখানে কাউকে দেখা যায়নি। ফলে দর্শনার্থীরা ভেতরে স্বাস্থ্যবিধি ছাড়া চলাচল করলেও কেউ যেন নেই দেখার।

সেখানে কথা হয় কয়েকজন দর্শনার্থীর সঙ্গে তারা জানান, এখানে মুক্তিযুদ্ধ এবং জাতির পিতার নানা ছবি রয়েছে। সেগুলোর সঙ্গে ছবি তুলছি। আর ছবি তুলতে হলে তো মাস্ক খুলতেই হয়।

এদিকে মেলায় রয়েছে আখতার ফার্নিচার, মিনিস্টার, প্রাণ, গাজী প্যাভিলিয়ন, ওয়ালটনের প্যাভিলিয়ন। সেখানে ক্রেতাদের আনাগোনা বেশি থাকলেও বিক্রি হচ্ছে কম।

বাণিজ্যমেলায় স্টল দেওয়া বিক্রেতারা জানান, শুক্রবার ও শনিবার মেলায় দর্শনার্থীর চাপ থাকলেও বাড়েনি বিক্রি। অধিকাংশ সবাই মেলায় ঘুরতেই আসছেন। সামনে হয়তো বিক্রি বাড়বে।

বিজ্ঞাপন

ওয়ালটন প্যাভিলিয়নে কাজ করা মোক্তার হোসেন সারাবাংলাকে বলেন, মেলায় বিক্রি এখনো জমেনি। সামনে হয়তো ভাল বিক্রি হবে। মাত্র তো মেলা অর্ধেক হলো।আরও ২ সপ্তাহ তো রয়েছে। তবে এখন যারা আসছেন তাদের বেশির ভাগই দেখছেন। ২০ জন দেখলে হয়তো একজন কিনছেন। মেলার শেষে দিকে ভাল জমে। এখন সামনে দেখার বিষয় কি হয়।

সারাবাংলা/এসজে/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন