বিজ্ঞাপন

প্রকল্প বাস্তবায়নের ধীর গতিতে প্রধানমন্ত্রীর বিরক্তি প্রকাশ

January 25, 2022 | 5:53 pm

স্টাফ করেসপনডেন্ট

ঢাকা: উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে দেরি হওয়ায় বিরক্তি প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, প্রকল্প বাস্তবায়ন দ্রুত করতে হবে। কেননা দেরি হলে ব্যয় যেমন বাড়ে, তেমনি জনগণও সঠিক সেবা প্রাপ্তি থেকে বঞ্চিত হয়।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৫ জানুয়ারি) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ নির্দেশ দেন তিনি। একনেক শেষে ব্রিফিংয়ে এসব তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। রাজধানীর শেলেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলমও।

সূত্র জানায়, নেত্রকোনা-বিশিউড়া-ঈশ্বরগঞ্জ সড়ক উন্নয়ন প্রকল্প অনুমোদন করতে গিয়ে বিরক্ত হন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী জানান, হাওর এলাকায় রাস্তা নির্মাণের ক্ষেত্রে উড়াল সড়কে গুরুত্ব দিতে হবে। যাতে পানি চলাচলের পাশাপাশি সড়কও টেকসই হয়। এক কথায় পুলের মতো করে সড়ক করতে হবে। সেইসঙ্গে গ্রাম অঞ্চলে ব্রিজ ও কালভার্ট এমনভাবে করতে হবে যাতে নিচ দিয়ে নৌকা চলাচল করতে পারে।

সংবাদ ব্রিফিংয়ে জানানো হয়, ঢাকার আশপাশে সাধারণ গরিব মানুষের জন্য বিনোদন কেন্দ্র তৈরিরও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সেইসঙ্গে গাজীপুরে অবস্থিত বঙ্গবন্ধু সাফারি পার্কে নয়টি জেব্রার মৃত্যুর বিষয়ে সঠিক তদন্ত করে ব্যবস্থা নিতে বলেছেন। বরিশাল সেনানিবাসের স্থাপনাগুলো নির্মাণে সতর্কতার নির্দেশ দিয়েছেন শেখ হাসিনা। তিনি বলেছেন, স্থাপনা নির্মাণে খেয়াল রাখতে হবে যাতে জোয়ারের পানি চলাচল করতে পারে। তা না হলে পানি আটকে যেতে পারে। দেশের নদীগুলোতে নিয়মিত ড্রেজিংয়েরর নির্দেশও দিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

ব্রিফিং এ পরিকল্পনামন্ত্রী বলেন, ‘পাকিস্তান আমলে পূর্বপাকিস্তানের মানুষ পাসপোর্ট পেত না। লন্ডনে সেসময় পশ্চিম পাকিস্তানের মানুষ দিয়ে ভরা ছিল। আমরা বাংলাদেশ হওয়ার পর পাসপোর্ট প্রাপ্তি সহজ করেছি। এখন আরও উন্নত ও সহজীকরণ করা হচ্ছে। যাতে মানুষ সহজে ও নির্ভুল পাসপোর্ট পায়।’

তিনি আরও বলেন, ‘পায়রা, লেবুখালী ও কুয়াকাটা মিলে একটি অভ্যন্তরীণ পর্যটন হাব গড়ে তোলা হবে। ওই অঞ্চলটি ইতোমধ্যেই বদলে গেছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন