বিজ্ঞাপন

বাংলাদেশি সেজে পাসপোর্ট করতে গিয়ে ধরা রোহিঙ্গা তরুণ

February 3, 2022 | 8:05 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: বাংলাদেশের নাগরিক সেজে পাসপোর্ট করতে এসে আটক হয়েছেন মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে কক্সবাজারে আশ্রয় নেওয়া এক রোহিঙ্গা তরুণ। তবে রোহিঙ্গা হলেও ওই তরুণ জন্ম নিবন্ধন সনদ ও তার মায়ের বাংলাদেশি জাতীয় পরিচয়পত্র (এনআইডি) জমা দিয়েছিল। যেগুলো যাচাই করে সঠিক পাওয়া গেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) চট্টগ্রাম নগরীর মনসুরাবাদে বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস থেকে আটকের পর তাকে পুলিশের কাছে সোপর্দ করা হয়েছ।

সংশ্লিষ্টরা জানান, আটক তরুণ মোহাম্মদ আরমান পাসপোর্টের আবেদনে উল্লেখ করে, তার বাবার নাম ফয়সাল আমীন ও মায়ের নাম মারজান। বয়স ১৯ বছর। স্থায়ী ঠিকানা- চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলার হরিশপুর ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডে।

এছাড়া আরমান সন্দ্বীপের ইউনিয়ন পরিষদ থেকে পাওয়া জন্ম নিবন্ধন সনদের (নম্বর- ২০০২৬৯২৫১১৪৪৩৭০২) অনুলিপি আবেদনের সঙ্গে জমা দিয়েছিল। একইসঙ্গে সন্দ্বীপের ঠিকানায় পাওয়া তার মায়ের এনআইডির (নম্বর- ৭৮০৮১৯৩৪৬৫) অনুলিপিও জমা দিয়েছিল।

বিজ্ঞাপন

পাসপোর্ট অফিসের দুই নম্বর কাউন্টারে বেলা সোয়া ১২টার দিকে আরমান সাক্ষাতকার দিতে গেলে তার কথাবার্তায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের সন্দেহ হয়। এ সময় বায়োমেট্রিক পদ্ধতিতে আঙ্গুলের ছাপ যাচাই-বাছাই করে দেখা যায়, সে ২০১৭ সালে ‘আরমান’ নামে ১৯ বছর বয়স এবং বাবার নাম সৈয়দ আলম উল্লেখ করে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে নিবন্ধন করেন। রেফারেন্স নম্বর- ১৩২২০১৮০৩১০১৪০৬১৫।

চট্টগ্রাম বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালক মো. আবু সাঈদ সারাবাংলাকে জানান, ‘যাচাইবাছাইয়ে রোহিঙ্গা হিসেবে শনাক্ত হওয়ার পর আমরা আরমানকে আটক করি। জিজ্ঞাসাবাদে সে জানায়, ২০১৭ সালে মা এবং ভাইবোন নিয়ে সে কক্সবাজার সীমান্ত দিয়ে মিয়ানমার থেকে বাংলাদেশে প্রবেশ করে। তখন তার বয়স ছিল নয় বছর। বর্তমানে বালুখালি রোহিঙ্গা ক্যাম্পে তারা বসবাস করছে। আমরা তার জন্মনিবন্ধন সনদ মায়ের এনআইডিও যাচাই করি। সেগুলো সঠিক পাওয়া গেছে। আশা করি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সেগুলো বাতিলের উদ্যোগ নেবে।’

আটক আরমানকে নগরীর ডবলমুরিং থানায় সোপর্দ করা হয়েছে বলে জানান আবু সাঈদ।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন