বিজ্ঞাপন

শেখ হাসিনাকে ‘মাদার অব এডুকেশন’ ‍উপাধি দিল আন্দোলনকারীরা

April 12, 2018 | 1:07 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা : কোটা সংস্কারের দাবি মেনে নেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘মাদার অব এডুকেশন’ উপাধিতে ভূষিত করেছে আন্দোলনকারী শিক্ষার্থীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের আন্দোলন স্থগিত কর্মসূচির ঘোষণাকালে শেখ হাসিনাকে এ উপাধি দেন সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম-আহ্বায়ক নুরুল হক।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্র সমাজের দাবি মেনে নিয়েছেন। এই কারণে আমরা তার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি ও তাকে মাদার অব এডুকেশন উপাধিতে ভূষিত করছি।’

বিজ্ঞাপন

এ সময় কোটা সংস্কার আন্দোলন স্থগিত করে ৫ দফা দাবি তুলে ধরেন আন্দোলনের যুগ্ম-আহ্বায়ক নুরুল হক। দাবিগুলো হল: প্রধানমন্ত্রী যে ঘোষণা দিয়েছেন তা অবিলম্বে গেজেট আকারে প্রকাশ করতে হবে এবং দ্রুত কার্যকর করতে হবে, আন্দোলনের সময় যেসব শিক্ষার্থীদের গ্রেফতার করা হয়েছে তাদের নিঃশর্তে মুক্তি দিতে হবে, পুলিশি নির্যাতনে যেসব শিক্ষার্থী আহত হয়েছেন, তাদের চিকিৎসার ভার সরকারকে বহন করতে হবে, পুলিশ ও ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের নামে অজ্ঞাতনামা যে ৫টি মামলা দায়ের করেছেন তা প্রত্যাহার করতে হবে এবং আন্দোলনকারী শিক্ষার্থী বা নেতাদের কারো যদি পরবর্তীতে কোনো ধরণের হয়রানি করা হয়, তবে পুনরায় আন্দোলনে নামা হবে।

নুরুল হক আরও বলেন, কোটা সংস্কারের দাবিতে এই আন্দোলনে ‘সহমত পোষণ করায়  বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সাংবাদিক ও বুদ্ধিজীবীদের  আমরা ধন্যবাদ জানায়।

আরেক যুগ্ম আহ্বায়ক মো. রাশেদ খান বলেন, ‘ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের পাশে দাঁড়িয়েছেন। আমরাও বলছি, আমরা আপনার পাশে আছি, পাশে থাকব।’

বিজ্ঞাপন

যুগ্ম আহ্বায়ক ফারুক বলেন, ‘ছাত্র সমাজের মধ্যে কোটা বাতিল নিয়ে কিছু কনফিউশন কাজ করছে। সেগুলো দূর করার জন্য গেজেট প্রকাশ করতে হবে। আটকদের মুক্তি ও আহতদের চিকিৎসা দিতে হবে। আন্দোলনকারীদের হয়রানি বন্ধ করতে হবে।’

 

 

বিজ্ঞাপন

প্রেস ব্রিফিং শেষে আন্দোলনকারীরা রাজু ভাস্কর্যের বেদীতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবিতে ফুলের মালা পরিয়ে দেন। আপরাজেয় বাংলার ছাড়াও আনন্দ মিছিল নিয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করেন। রাজু ভাস্কর্যের সামনে থেকে মিছিল শুরু হয়। মিছিলটি শহীদ মিনার, দোয়েল চত্বর হয়ে টিএসসিতে যায়। সেখান থেকে কলা ভবন ও কমার্স ফ্যাকাল্টি হয়ে মহসিন হলের সামনের রাস্তা দিয়ে যায়। সেখান থেকে ভিসি চত্বর হয়ে  টিএসসিতে গিয়ে মিছিল শেষ হয়।

কোটা সংস্কারের দাবিতে গত ৮এপ্রিল দুপুর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীদের আন্দোলন শুরু করে। সেখান থেকে রাজু ভাস্কর্য হয়ে নীলক্ষেত ও কাঁটাবন ঘুরে শাহবাগ মোড়ে অবস্থান নেন।  ফলে শাহবাগের আশপাশের সড়ক দিয়ে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়।  সেখান থেকে হরাত পৌনে ৮টার দিকে টিয়ারশেল নিক্ষেপ করে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এ সময় কয়েকজনকে আটকও করে পুলিশ। এরপরই পুলিশ আন্দোলনকারীদের ধাওয়া দেয়। এ সময় পুলিশ ও আন্দোলনকারীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশের অ্যাকশনের মুখে আন্দোলনকারীরা অবস্থান নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ও টিএসসি এলাকায়।

পরে সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে আন্দোলনকারীদের একটি দল আলোচনায় বসেন। তিনি তাদের দাবি যাচাই-বাছাই করার জন্য ৭ মে পর্যন্ত আন্দোলন স্থগিত রাখতে বলেন। তবে শিক্ষার্থীরা সেতুমন্ত্রী কথায় আশ্বস্ত না হয়ে আন্দোলন চালিয়ে যেতে থাকেন। বুধবার আন্দোলন দেশব্যাপী ছড়িয়ে পড়ে। ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ  দেশের অধিকাংশ বিশ্ববিদ্যালয় ও কলেজের হাজার হাজার শিক্ষার্থী রাস্তায় নেমে পড়েন।

এই পরিস্থিতি বুধবার বিকেলে জাতীয় সংসদে প্রধানমন্ত্রী কোটা বাতিলের সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, ‘কয়েকদিন পর তো  আরেক দল এসে বলবে, আবার সংস্কার চাই। তো কোটা থাকলেই সংস্কার। আর না থাকলে সংস্কারের কোনও ঝামেলাই নাই। কাজেই কোটা পদ্ধতি থাকারই দরকার নাই।’ তিনি আরও বলেন, ‘সাধারণ মানুষ বারবার কষ্ট পাবে কেন? এই বারবার কষ্ট বন্ধ করার জন্য আর বারবার এই আন্দোলন-ঝামেলা মেটানোর জন্য কোটা পদ্ধতিই বাতিল। পরিষ্কার কথা। আমি এটাই মনে করি, সেটা হলেই ভালো।’

সারাবাংলা/একে/আইএ

আরও পড়ুন

কোটা পদ্ধতি বাতিল এটা আমার পরিষ্কার কথা
হলে ফিরছি, তবে ছাত্রদের পাশে আছি’
এবার ছাত্রীদের ওপর চড়াও ছাত্রলীগ, ঢাবি ক্যাম্পাসে র‌্যাব
কার্জন হলেও দাঁড়াতে পারলেন না আন্দোলনকারীরা
আন্দোলন দমাতে পুলিশ-ছাত্রলীগ, ঢাবি ক্যাম্পাসে ভীতি-উত্তেজনা
পুলিশি হামলার প্রতিবাদে হল ছেড়ে রাস্তায় ঢাবি ছাত্রীরা
শাহবাগ থেকে আন্দোলনকারীরা ঢাবিতে, সংঘর্ষ চলছেই
কাঁদুনে গ্যাসে ছত্রভঙ্গ শাহবাগে আন্দোলনকারীরা
কোটা সংস্কার: মহাসড়কে আন্দোলনকারীরা
কোটা সংস্কারের দাবিতে শাহবাগে আন্দোলন
ঢাবিতে ছাত্রী হলে মারধরের অভিযোগ, ছাত্রলীগ নেত্রী বহিষ্কার
হাসপাতালে গিয়ে আহতদের খোঁজ-খবর নিলেন ঢাবি ভিসি
বুধবার থেকে অনির্দিষ্টকাল বন্ধ সব বিশ্ববিদ্যালয়-কলেজ

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন