বিজ্ঞাপন

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভিসি হলেন ড. সাইফুল

February 11, 2022 | 2:58 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম। রাষ্ট্রপতি ও আচার্য মো. আবদুল হামিদ তাকে চার বছরের জন্য এই পদে নিয়োগ দিয়েছেন।

বিজ্ঞাপন

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (তথ্য) সৈয়দ মনির হোসেন এ বিজ্ঞপ্তি পাঠিয়েছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ৪৫ বছরের শিক্ষকতার বর্ণাঢ্য ক্যারিয়ারে ড. সাইফুল ইসলাম একাডেমিক গবেষণা ছাড়াও প্রশাসনিক ক্ষেত্রেও ঈর্ষণীয় দক্ষতার স্বাক্ষর রেখে খ্যাতি অর্জন করেছেন। দেশের অর্থনৈতিক উন্নয়নের অগ্রযাত্রায় জাতীয় পর্যায়ের বিভিন্ন প্রকৌশল সংশ্লিষ্ট প্রকল্পে তিনি সংশ্লিষ্ট ছিলেন। প্রকৌশল শিক্ষার ক্ষেত্রেও তিনি অগ্রণী ভূমিকা রেখেছেন।

অধ্যাপক ড. সাইফুল ইসলাম ১৯৭৫ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) শিক্ষকতা শুরু করেন। ১৯৮৬ সালে তিনি কেমব্রিজ ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৮৮ সালে তিনি অধ্যাপক পদে পদোন্নতি পান। ২০১৬ সালের জুন মাসে চার বছরের জন্য বুয়েটের উপাচার্য পদে তাকে চার বছরের জন্য নিয়োগ দেন রাষ্ট্রপতি। ২০২০ সালের জুনে মেয়াদ শেষ হয়।

বিজ্ঞাপন

মাইক্রোওয়েভ ও আরএফ ইঞ্জিনিয়ারিং, স্যাটেলাইট কমিউনিকেশন্স ও লেজার নিয়ে গবেষণায় গুরুত্বপূর্ণ অবদান রয়েছে ড. সাইফুল ইসলামের। ভবন ও শহরে বৈদ্যুতিক বিতরণ ব্যবস্থার নকশাতেও তিনি অবদান রেখেছেন। আলোর বিভিন্ন বিষয় নিয়েও রয়েছে তার গবেষণা।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন