বিজ্ঞাপন

বায়ুদূষণ নিয়ন্ত্রণে ব্যর্থতা কেন বেআইনি নয়— হাইকোর্টের রুল

February 15, 2022 | 5:15 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বায়ুদূষণ নিয়ন্ত্রণ ও জনস্বাস্থ্য রক্ষায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ব্যর্থতা সংবিধান ও প্রচলিত আইনের সুস্পষ্ট লঙ্ঘন হওয়ায় কেন বেআইনি, আইনি কর্তৃত্ব বহির্ভূত ও জনস্বার্থ পরিপন্থি ঘোষণা করা হবে না— তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

পাশাপাশি বায়ুদূষণের প্রধান উৎসগুলো চিহ্নিত করার পাশাপাশি দূষণ কমানোর কর্মপরিকল্পনা প্রণয়ন করতেও নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) এক রিটের আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি ফারাহ মাহবুব ও এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) রিটটি দায়ের করে।

রিটে মন্ত্রিপরিষদ সচিব, স্থানীয় সরকার সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, ঢাকার দুই সিটি মেয়রসহ ১৫ জনকে বিবাদী করা হয়েছে।

বিজ্ঞাপন

রিটের শুনানি নিয়ে রুল জারির পাশাপাশি বায়ু দূষণের প্রধান উৎসগুলো চিহ্নিত করার পাশাপাশি দূষণ কমানোর কর্মপরিকল্পনা প্রণয়নের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে অস্বাস্থ্যকর, অতি অস্বাস্থ্যকর ও বিপজ্জনক বায়ু থেকে জনসাধারণকে রক্ষায় অ্যালার্ট সিস্টেম প্রয়োগের নির্দেশও দিয়েছেন।

পাশাপাশি পোড়ানো ইটের বিকল্প ঠিক করতে কর্মপরিকল্পনা প্রণয়ণ ও বাস্তবায়নের প্রতিবেদন আদেশপ্রাপ্তির চার মাসের মধ্যে আদালতে দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন