বিজ্ঞাপন

ডেটা প্যাকেজের সীমা নির্ধারিত থাকা উচিত নয়: জব্বার

February 23, 2022 | 10:23 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: পঞ্চম শিল্প বিপ্লবের উপযোগী একটি ব্রডব‌্যান্ড নীতিমালা করা সময়ের দাবি বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। মোবাইল ইন্টা্রনেট প‌্যাকেজের অসাঞ্জস‌্যতা নিয়ে ক্ষোভ প্রকাশ জানিয়ে তিনি বলেন, ইন্টারনেট ডেটা প‌্যাকেজের সীমা নির্ধারিত থাকা উচিত নয়।

বিজ্ঞাপন

বুধবার (২৩ ফেব্রুয়ারি) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বিটিআরসি আয়োজিত ব্রডব‌্যান্ড আইসিটি অবকাঠামো, সেবা ও সংযুক্তি বিষয়ক বাংলাদেশ ব্রডব‌্যান্ড পলিসি ২০২২ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিটিআরসি চেয়ারম‌্যান শ‌্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. খলিলুর রহমান অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন। অনুষ্ঠানে অ্যালায়েন্স ফর অ্যাফোর্ডেবল ইন্টারনেটের এশীয় ও প্রশান্ত মহাসাগীয় প্রধান আনজু মঙ্গল, এটুআইয়ের পলিসি অ্যাডভাইজার আনির চৌধুরী, ঢাকা বিশ্ববিদ‌্যালয়ের অধ‌্যাপক লতিফা জামাল বক্তব্য রাখেন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিটিআরসি‘র মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী বলেন, সব অংশীজন ও বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে পঞ্চম শিল্প বিপ্লবের উপযোগী একটি ব্রডব‌্যান্ড নীতিমালা করা সময়ের দাবি। ফাইভজি প্রযুক্তির আলোকে ব্রডব‌্যান্ড এমবিপিএস নয়, তা জিবিপিএস-এ রূপান্তর করা অপরিহার্য। ২০৪১ সালকে সামনে রেখে ডিজিটাল প্রযুক্তির সম্ভাব‌্য পরিবর্তনের সঙ্গে সামঞ্জস‌্যপূর্ণ একটি নীতিমালার প্রণয়নের মাধ‌্যমে জনগণের চাহিদা উপযোগী ব্রডব‌্যান্ড নীতিমালা প্রণয়নে সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

বিজ্ঞাপন

মন্ত্রী আরও বলেন, ২০০৮ সালে দেশে প্রতি এমবিপিএস ইন্টারনেটের মূল‌্য ছিল ২৭ হাজার টাকা। বর্তমানে তা মাত্র ৬০ টাকায় পাওয়া যায়। মোবাইল ইন্টারনেট প‌্যাকেজের অসামঞ্জস‌্য নিয়ে ক্ষোভ জানিয়ে তিনি বলেন, ইন্টারনেট ডেটা প‌্যাকেজের সীমা নির্ধারিত থাকা উচিত নয়। নিয়ম-নীতির আলোকে জনগণের সন্তুষ্টির ওপর খেয়াল রেখে প‌্যাকেজ নির্ধারণে সংশ্লিষ্টদের সচেষ্ট থাকতে হবে।

যেকোনো নীতিমালা প্রণয়ন অত‌্যন্ত কঠিন কাজ বলে উল্লেখ করেন মন্ত্রী বলেন, ব্রডব‌্যান্ড পলিসিকে আগামী ২০ বছরের কর্মপরিকল্পনা নিয়ে করতে হবে।

অনুষ্ঠানে বিটিআরসি চেয়ারম‌্যন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি ছিল বলেই কোভিডকালেও বাংলাদেশ অর্থনৈতিক অবস্থা সুদৃঢ় রাখতে সক্ষম হয়েছে। ডিজিটাল বাংলাদেশকে আরও শক্তিশালী করতে বিটিআরসি নিরলসভাবে কাজ করছে বলে তিনি উল্লেখ করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন