বিজ্ঞাপন

ইউক্রেনে সৈন্য পাঠাবে না ন্যাটো

February 24, 2022 | 11:53 pm

আন্তর্জাতিক ডেস্ক

ন্যাটোর প্রতিরক্ষা জোটের ‘পার্টনার কান্ট্রি’ হলেও রাশিয়ার হামলার শিকার ইউক্রেন তাদের মাটিতে ন্যাটোর পক্ষ থেকে সৈন্য সহায়তা পাবে না। ইউক্রেনে সৈন্য পাঠানোর কোনো পরিকল্পনা নেই বলে সাফ জানিয়ে দিয়েছেন ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে ন্যাটো মহাসচিব এ কথা জানান। এদিন ইউক্রেন স্থানীয় সময় ভোরে ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, এই হামলায় হতাহতের সংখ্যা বেড়েই চলেছে।

ইউক্রেন-রাশিয়ার এই সংঘাতের নেপথ্যে ইউক্রেনের ন্যাটো সদস্যপদের বিষয়টি কেন্দ্রবিন্দুতে রয়েছে। এখন পর্যন্ত ইউক্রেন ন্যাটোর কোনো সদস্যরাষ্ট্র নয়। দেশটি ন্যাটোর পশ্চিমা প্রতিরক্ষা জোটের ‘পার্টনার কান্ট্রি’ হিসেবে ভূমিকা পালন করছে। রাশিয়ার দাবি, ইউক্রেনকে ন্যাটোর সদস্যপদ দেওয়া যাবে না।

আরও পড়ুন- ইউক্রেনে রুশ আক্রমণ: এখন পর্যন্ত যা ঘটেছে

বিজ্ঞাপন

ন্যাটোর প্রতিরক্ষা জোটের অংশীদার হলেও রাশিয়ার আক্রমণে ইউক্রেনে সেনা না পাঠানোর কথা জানিয়ে জোটের মহাসচিব স্টলটেনবার্গ বলেন, ইউক্রেনের অভ্যন্তরে ন্যাটোর যুদ্ধবাহিনী কিংবা কোনো সৈন্য বাহিনীর কোনো ধরনের উপস্থিতিই নেই। আমরা এটি স্পষ্ট করে বলেছি, ইউক্রেনে ন্যাটোর সৈন্য মোতায়েনের কোনো ধরনের পরিকল্পনা বা ইচ্ছাও আমাদের নেই।

তিনি আরও বলেন, আমরা এটিও স্পষ্ট করে বলছি— আমার ন্যাটো অঞ্চলের পূর্বাঞ্চলে এরই মধ্যে ন্যাটো সেনাদের উপস্থিতি বাড়িয়েছি এবং সেটি আরও বাড়াতেই কাজ করছি।

এর আগে, বৃহস্পতিবার ইউক্রেন স্থানীয় সময় ভোর ৫টায় (বাংলাদেশ সময় সকাল ৯টায়) ইউক্রেনে হামলা শুরু করেছে রাশিয়া। সবশেষ খবর বলছে, রাশিয়ার হামলার পাল্টা জবাবে ৫০ জন রুশ সেনা নিহত হয়েছেন, রাশিয়ার ছয়টি যুদ্ধবিমান ভূপাতিত হয়েছে এবং চারটি ট্যাংক ধ্বংস হয়েছে— এমন দাবি ইউক্রেনের। তবে রাশিয়া এ ধরনের তথ্য অস্বীকার করেছে।

বিজ্ঞাপন

অন্যদিকে, ইউক্রেন আরও দাবি করেছে, রাশিয়ার হামলায় ইউক্রেনের ছয় বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছেন। সে অভিযোগও অস্বীকার করছে রাশিয়া। বলছে, তারা কেবল ইউক্রেনের সামরিক ঘাঁটি ও স্থাপনায় হামলা করছে। দেশটির আকাশপথের প্রতিরক্ষাব্যবস্থাও ভেঙে ফেলেছে।

আরও পড়ুন-

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন