বিজ্ঞাপন

তুরস্কের বায়রাখতার ড্রোনের আরও একটি চালান ইউক্রেনে পৌঁছেছে

March 2, 2022 | 5:24 pm

আন্তর্জাতিক ডেস্ক

তুরস্কের তৈরি বায়রাখতার টিবি-২ ড্রোনের আরও একটি অতিরিক্ত চালান ইউক্রেনে পৌঁছেছে। বুধবার (২ মার্চ) ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী অ্যালেক্সি রেজনিকভ ফেসবুক পোস্টে এ তথ্য জানান। তবে আঙ্কারার তরফ থেকে এ ব্যাপারে তাৎক্ষণিক কোনো মন্তব্য আসেনি। রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরটি এ খবর প্রকাশ করেছে।

বিজ্ঞাপন

ফেসবুক পোস্টে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘নতুন বায়রাখতার ড্রোন ইতিমধ্যে ইউক্রেনে এসে পৌঁছেছে। এগুলো রণক্ষেত্রে মোতায়েনও করা হয়েছে। এছাড়া শিগগিরই ইউক্রেনে আরও স্টিঙ্গার এবং জাভ্যালিন এসে পৌঁছাবে।’ উল্লেখ্য যে, স্টিঙ্গার এবং জাভ্যালিন হলো আমেরিকার তৈরি ভ্রমমাণ অ্যান্টি-এয়ারক্রাফট ও অ্যান্টি ট্যাংক ব্যবস্থা।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী তার ওই ফেসবুক পোস্টে আরও বলেন, ‘ইউরোপ পরিণত হচ্ছে এবং প্রতিরক্ষার জন্য আমাদের যা প্রয়োজন তা সরবরাহ করছে। আমরা মুক্ত বিশ্বের সম্মুখভাগে রয়েছি।’

আরও পড়ুন- ইউক্রেন যুদ্ধে প্রভাব বিস্তার করছে তুরস্কের বায়রাখতার ড্রোন

বিজ্ঞাপন

ইউক্রেন প্রথম ২০১৯ সালে তুরস্কের ১২টি বায়রাখতার ড্রোন ক্রয় করে। এগুলো পরীক্ষানিরীক্ষার পর আরও ড্রোনের ক্রয়াদেশ দেয় কিয়েভ। ২০২০ সালে নাগর্নো-কারাবাখের বিচ্ছিন্ন অঞ্চলে জাতিগত আর্মেনিয়ান বিদ্রোহীদের সঙ্গে সংক্ষিপ্ত যুদ্ধে আজারবাইজান বায়রাখতার টিবি-২ ড্রোনের ব্যবহার করে সাফল্য পায়। ওই যুদ্ধে ড্রোনের সাফল্য দেখে ইউক্রেন রাশিয়ার বিরুদ্ধে বায়রাখতার ড্রোন মোতায়েন করেছে। রণক্ষেত্রে সাফল্যের জন্য ইউক্রেনের বিমান বাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল মিকলা ওলেশচুক বায়রাখতার টিবি-২ ড্রোনকে ‘জীবন দানকারী বলে আখ্যায়িত করেছেন।

টিবি-২ ড্রোনের ইঞ্জিন ইউক্রেনের কয়েকটি কোম্পানিও তৈরি করে থাকে। গত দুই বছর ২০টির বেশি টিবি-২ ড্রোন ইউক্রেনে সরবরাহ করেছে তুরস্ক। কিছু বিশেষজ্ঞ মনে করেন, ইউক্রেনের অস্ত্রাগারে যথেষ্ট পরিমাণ টিবি-২ ড্রোন রয়েছে।

আরও পড়ুন 

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন