বিজ্ঞাপন

সিপিবির সভাপতি শাহ আলম, সম্পাদক প্রিন্স

March 4, 2022 | 3:12 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি পদে মো. শাহ আলম এবং সাধারণ সম্পাদক পদে রুহিন হোসেন প্রিন্স নির্বাচিত হয়েছেন। এর আগের কমিটিতে শাহ আলম পার্টির সাধারণ সম্পাদক এবং রুহিন হোসেন প্রিন্স পার্টির সম্পাদকমণ্ডলীর সদস্য ছিলেন।

বিজ্ঞাপন

শুক্রবার (৪ মার্চ) সকাল ১১টার দিকে দলের কার্যালয়ে নির্বাচিত ৪৩ কেন্দ্রীয় সদস্যের বৈঠকের পর গোপন ব্যালটের মাধ্যমে দলটির নতুন এই নেতৃত্ব নির্বাচন করা হয়।

নতুন সাধারণ সম্পাদকের দায়িত্ব পাওয়া রুহিন হোসেন প্রিন্স নিজেই সারাবাংলাকে নতুন নেতৃত্ব নির্বাচিত হওয়ার তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

গত ২৮ ফেব্রুয়ারি চার দিনের কংগ্রেসে শেষ হওয়ার পর ১ মার্চ সকালে সিপিবির পক্ষ থেকে জানানো হয়, শুক্রবার নবনির্বাচিত কমিটির সদস্যরা বৈঠক করবেন। ওই বৈঠকেই পার্টির গঠনতন্ত্র অনুযায়ী সভাপতি, সাধারণ সম্পাদক, প্রেসিডিয়ামসহ নতুন নেতৃত্ব নির্বাচন করা হবে।

বিজ্ঞাপন

এর আগে, গত ২৫ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত সিপিবি’র দ্বাদশ কংগ্রেস অনুষ্ঠিত হয়। কংগ্রেসের শেষ দিনে ভোটের মাধ্যমে নতুন কমিটির জন্য ৪৩ জনকে নির্বাচিত করা হয়। নিয়ম অনুযায়ী এর দুয়েকদিনের মধ্যেই নবনির্বাচিতদের বৈঠকের মাধ্যমে নতুন নেতৃত্ব নির্ধারণ করার কথা ছিল। তবে সিপিবি নেতারা জানান, টানা চার দিনের কংগ্রেসের ধকলে ক্লান্তির কারণেই শুক্রবার কমিটি গঠনের এই সভার দিন নির্ধারণ করা হয়।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

এর আগে, কংগ্রেসের বিভিন্ন অধিবেশনে রাজনৈতিক প্রস্তাব, কেন্দ্রীয় কমিটির রিপোর্ট, অডিট রিপোর্টসহ বিভিন্ন রিপোর্ট গৃহীত হয়। সোমবার সন্ধ্যায় কেন্দ্রীয় কমিটি নির্বাচনের ভোটগ্রহণ করা হয়। গণনা শেষে গভীর রাতে ফলাফল ঘোষণা করেন অধ্যাপক এম এম আকাশ।

এ সময় বিদায়ী কমিটির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলমসহ কংগ্রেস প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।‌ পরে কমিউনিস্ট ইন্টারন্যাশনাল গেয়ে আনুষ্ঠানিকভাবে কংগ্রেস শেষ হয়।

‘দুঃশাসন হঠাও, ব্যবস্থা বদলাও, বিকল্প গড়ো’ এই স্লোগানে ২৫ ফেব্রুয়ারি ঢাকা মহানগর নাট্যমঞ্চে শুরু হয় বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) দ্বাদশ কংগ্রেস। এর আগে দুই মেয়াদে সিপিবির সভাপতির দায়িত্বে থাকা মুজাহিদুল ইসলাম সেলিম এবারেও সভাপতি থাকার চেষ্টা চালান এই কংগ্রে। তবে সেটি গঠনতন্ত্রবিরোধী হওয়ায় এ সংক্রান্ত সংশোধনী প্রস্তাব উত্থাপন করা হয়েছিল। সেখানে দুই-তৃতীয়াংশ সমর্থন না পাওয়ায় শেষ পর্যন্ত তিনি আর সভাপতি হওয়ার সুযোগ পাননি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন