বিজ্ঞাপন

জ্বালানি তেলের দাম ১৩ বছরে সর্বোচ্চ

March 7, 2022 | 11:46 am

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার জ্বালানি তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে মিত্রদের সঙ্গে আলোচনা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। এ খবর সংবাদমাধ্যমে আসার পর তেলের দাম ১৩ বছরের মধ্যে সর্বোচ্চ হয়েছে।

বিজ্ঞাপন

সর্বশেষ, ২০০৮ সালে তেলের দামে এমন বৃদ্ধি দেখা গিয়েছিল।

বিবিসি বলছে, রোববার (৬ মার্চ) আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ১৩৯ মার্কিন ডলার ছুঁয়েছে। যদিও পরে তা ১৩০ মার্কিন ডলারে নেমে আসে।

এর আগে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন বলেছিলেন, বাইডেন প্রশাসন এবং মিত্ররা রাশিয়ার তেল সরবরাহের ওপর অবরোধ আরোপের বিষয় বিবেচনা করে দেখছে।

বিজ্ঞাপন

পরে স্পিকার ন্যান্সি পেলোসি জানান, রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা আরোপের জন্য একটি আইন করার বিষয়ে ‘ভেবে দেখছে’ হাউজ অব রিপ্রেজেন্টেটিভস।

এদিকে, রাশিয়ার তেল রফতানির ওপর অবরোধ আরোপ করা হলে তা হবে ইউক্রেনে হামলার মোক্ষম জবাব এবং বিশ্ব অর্থনীতিতেও এর ব্যাপক প্রভাব পড়বে বলে মনে করছে বিবিসি।

প্রসঙ্গত, ইউক্রেনে চলমান রুশ আগ্রাসনের মধ্যে বিশ্ব বাজারে জ্বালানি তেল সংকটের আশঙ্কায় এর আগের সপ্তাহে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ২০ শতাংশ পর্যন্ত বেড়েছে। বিশ্বজুড়ে ভোক্তাদের ওপর জ্বালানি তেলের পাইকারি মূল্য বাড়ার প্রভাব পড়েছে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে আমেরিকান অটোমোবাইল অ্যাসোসিয়েশন (এএএ) জানিয়েছে, সপ্তাহজুড়ে পেট্রোলের দাম ১১ শতাংশ বেড়ে ২০০৮ সালের পর সর্বোচ্চ অবস্থানে পৌঁছেছে।

আর ব্রিটেনে রয়্যাল অটোমোবাইল ক্লাব (আরএসি) জানিয়েছে, যুক্তরাজ্যে পেট্রোলের দাম গড়ে প্রতি লিটারে দেড় পাউন্ড বেড়েছে।

ইউরোপজুড়ে এই অস্থিরতার কারণে গ্যাসের দামও বেড়েছে। এর মধ্যেই ব্রিটেনের বসতবাড়িগুলোতে গ্যাসের বিল বছরে তিন হাজার পাউন্ডে পৌঁছতে পারে এমন উদ্বেগ দেখা দিয়েছে।

তবে, জ্বালানি তেল উৎপাদন-বিক্রির বহুজাতিক কোম্পানি শেল রাশিয়া থেকে ক্রুড অয়েল কেনার পক্ষে যুক্তি দিয়েছে। এক বিবৃতিতে শেল জানায়, কমদামে জ্বালানি কেনার সিদ্ধান্তটি কঠিন ছিল। তাই তারা শুক্রবার (৪ মার্চ) রাশিয়া থেকে এক কার্গো জ্বালানি কিনেছে। তাছাড়া আর কোনো বিকল্প ছিল না।

বিজ্ঞাপন

অন্যদিকে, রাশিয়া থেকে জ্বালানি তেল কেনায় শেলের ব্যাপারে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা। মাইক্রোব্লগিং ওয়েবসাইট টুইটারে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে তিনি প্রশ্ন রাখেন, রাশিয়ার তেলে ইউক্রেনীয়দের রক্তের গন্ধ পান না আপনারা?

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন